নতুন রক্তের গ্রুপের সন্ধান

follow-upnews
0 0

কোনও গ্রুপের সঙ্গেই তাঁর রক্ত মিলছিল না। অবশেষে চিকিত্সকরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে ওই ব্যক্তির রক্তের নমুনা পরীক্ষা করতে পাঠান। তাঁরা জানান, এই নিয়ে এখনও গবেষণা চলছে।

এ, বি, এবি, ও— রক্তের এ সব গ্রুপ সম্পর্কে তো আমরা ওয়াকিবহাল। এমনকী, বিশ্বের বিরতলতম রক্ত ‘বম্বে গ্রুপ’-এরও নাম কেউ কেউ জানি। এ ছাড়াও ২০১২ এবং ২০১৪ সালে ল্যাঞ্জেরেইস, আরএইচ, এইচএইচ ও এবিও গ্রুপের অস্তিত্ব পেয়েছিলেন চিকিত্সকরা। এ বার আরও একটি নতুন রক্তের গ্রুপের সন্ধান পেলেন চিকিত্সকরা।

কী সেই নতুন গ্রুপ? কোথায় পাওয়া গেল?

সম্প্রতি গুজরাতের সুরাতে চিকিত্সকরা এক ব্যক্তির শরীরে নতুন রক্তের গ্রুপের সন্ধান পান। তাঁদের দাবি, এখনও পর্যন্ত বিশ্বের কোথাও এই রক্তের গ্রুপ মেলেনি। ওই ব্যক্তির রক্তের নমুনা পরীক্ষা করার সময় অবাক হয়ে যান চিকিত্সকরা। কোনও গ্রুপের সঙ্গেই তাঁর রক্ত মিলছিল না। অবশেষে চিকিত্সকরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে ওই ব্যক্তির রক্তের নমুনা পরীক্ষা করতে পাঠান। তাঁরা জানান, এই নিয়ে এখনও গবেষণা চলছে।

যে ব্যক্তির শরীরে এই নতুন গ্রুপের সন্ধান পাওয়া গিয়েছে তাঁর পরিচয় গোপন রেখেছেন চিকিত্সকরা। তাঁরা জানিয়েছেন, গবেষণার স্বার্থেই তাঁর নাম প্রকাশ্যে আনা হচ্ছে না। চিকিত্সকরা আরও জানান, কোনও গ্রুপের সঙ্গে না মেলায় ওই ব্যক্তি কাউকে রক্ত দিতেও পারবেন না, আবার কারও কাছ থেকে নিতেও পারবেন না। নতুন ওই রক্তের গ্রুপের নাম দেওয়া হয়েছে ‘INRA’। চিকিত্সকরা জানান, দেশের প্রথম দুই অক্ষর এবং ওই ব্যক্তির নামের প্রথম দুই অক্ষর মিলিয়েই এই নামকরণ করা হয়েছে।

সূত্র: আনন্দবাজার

Next Post

পুড়িয়ে মেরেও চাকরিতে বহাল!

ঘটনাস্থলে চা-দোকানির শরীরে আগুন জ্বললেও শাহ আলী থানার পুলিশ আগুন নেভানোর বা তাঁকে হাসপাতালে পাঠানোর উদ্যোগ নেয়নি। রাজধানীর মিরপুরে চা-দোকানি বাবুল মাতবরকে পুড়িয়ে হত্যার ঘটনায় পুলিশের তদন্ত কমিটি শাহ আলী থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) পুলিশের পাঁচ সদস্যের বিরুদ্ধে বিভাগীয় মামলার সুপারিশ করেছিল। তবে ওসি এ কে এম শাহীন মণ্ডল […]