এ সপ্তাহের সেরা ফেসবুক স্ট্যাটাস: “মন্দিরের চেয়ে টয়লেট গুরুত্বপূর্ণ”

follow-upnews
0 0

Mosharraf Hossain Musha


ভারতের ৬৪ শতাংশ মানুষ খোলা জায়গায় মলত্যাগ করে বিশ্বরেকর্ড করেছে। সেজন্য ভারতের গ্রাম উন্নয়ন মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী জয়রাম রমেশ দুঃখ প্রকাশ করে উপরিউক্ত মন্তব্য করেন (বাংলাদেশ প্রতিদিন, ৯,অক্টোবর,২০১০)।

ভারতের উগ্র হিন্দুত্ববাদী দল তার বক্তব্যে কয়দিন খুব হৈ চৈ করছিল। কিন্তু তারা মন্ত্রীর প্রাণনাশের চেষ্টা করেছে এরকম ঘটনা শোনা যায়নি।

বাংলাদেশেও ২০০৫ সালের আগে টয়লেটের অবস্থা ভারতের মতোই ছিল। বিভিন্ন এনজিওর মুখে শোনা যায়, বর্তমান আফগানিস্তানের টয়লেটের অবস্থা খুবই নাজুক। সেখানকার তালেবানরা মেয়েদের পর্দা রক্ষার জন্য খুনাখুনি করলেও মেয়েরা কোথায় মলত্যাগ করছে —তা নিয়ে মাথা ঘামাতে তারা বিন্দুমাত্র আগ্রহী নয়।

এখন ভাবছি— বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান কিংবা কোনো মুসলিম প্রধান দেশের মন্ত্রী যদি এরকম মন্তব্য করতেন, তাহলে তার অবস্থাটি কেমন হতো!

Mosharraf Hossain Musha

Next Post

‘আমি আস্তিক’ বলাটাও একই পরিমাণ অপ্রয়োজনীয় এবং সমস্যা সৃষ্টিকারী

খুব বেশি জড় বোধসম্পন্ন না হলে মানুষ জীবনভর বিশ্বাস অবিশ্বাসের (অনুসন্ধিৎসা) এক দোলাচলের মধ্যে থাকে। তাই কোনোভাবেই খারিজ করে দেওয়ার নীতি ভালো নয়। প্রতিষ্ঠান (ধর্ম নিজেই একটি প্রতিষ্ঠান) খারিজ করা আর আধ্যাত্মিকতা খারিজ করা এক কথা নয়। মানুষের জীবনযাপনের মধ্যেই কিছু অদৃষ্টে, কিছু পাপে বিশ্বাসের উপকরণ তৈরি হয়ে যায়। বিশ্বাসের […]
ঈশ্বর god