ঠিকাদারি লাইসেন্স যেভাবে করবেন …

follow-upnews
3 0
ঠিকাদারি লাইসেন্স কীভাবে করবেন?
ঠিকাদারি লাইসেন্স আসলে আলাদা কিছু নয়, অন্য আর পাঁচটা লাইসেন্স-এর মতই একটা লাইসেন্স। এগুলোর নাম সাারণত ‘মেসার্স’ দিয়ে শুরু হয় অথবা নামের শেষে ‘এন্টারপ্রাইজ’ থাকে। যেমন মেসার্স তালুকদার ব্রাদার্স অথবা তালুকদার এন্টারপ্রাইজ এরপর সাবটাইটেল থাকে—ঠিকাদারি এবং সরবরাহকারী প্রতিষ্ঠান। এরপর থাকে প্রোপ্রাইটর: ককককক। লাইসেন্স নিতে হবে ইউনিয়ন পরিষদ, পৌরসভা অথবা সিটি কর্পোরেশন থেকে। এই লাইসেন্সটি আবার যে প্রতিষ্ঠানের কাজ করতে চাওয়া হবে সেই প্রতিষ্ঠানের নিবন্ধন থাকতে হবে ।
ট্যাক্স আইডেন্টিটিফিকেশন নাম্বার বা টি আই এন:
টিআইএন করার জন্য আপনাকে www.nbr.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করতে হবে। এখানে ফ্রী একটি একাউন্ট করতে হবে। তাহলে আপনি এখান থেকে ফ্রীতেই টিআইএন সার্টিফিকেট পেয়ে যাবেন। সার্টিফিকেটে টিআইএন নম্বর দেওয়া থাকে। ভ্যালু এ্যাডেড ট্যাক্স বা ভ্যাট: এন বি আর এর ওয়েব সাইট থেকেই আপনি ভ্যাট রেজিস্ট্রেশন  করতে পারবেন।

এই তিনটি কাগজ সংগ্রহ করার পর আপনাকে ঠিকাদারি নিবন্ধনের এর জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে আবেদন করতে হবে। আপনি যদি pwd এর কাজ করতে চান তাহলে www.eprocure.gov.bd এই ওয়েব সাইটে একটি একাউন্ট খুলতে হবে। এরপর প্রয়োজনীয় টাকা জমা দিয়ে ব্যাংক জমার রশিদ সহ উপরিউক্ত তিনটি  কাগজের কপি, এনআইডি র কপি, ছবি সহ আবেদন করতে হবে। এরপর থেকে আপনি উক্ত প্রতিষ্ঠানের তালিকাভুক্ত ঠিকাদার হিসাবে টেন্ডারে অংশগ্রহণ করতে পারবেন।

তালিকাভুক্তি যেভাবে করতে হয় তার একটি উদাহরণ–

ঠিকাদারি লাইসেন্স
Next Post

বার্ষিক সাধারণ সভা-২০১৯: ‘বিল্ড ফর নেশন’ এর নতুন কমিটি গঠন

‘বিল্ড ফর নেশন’ এর বার্ষিক সাধারণ সভা-২০১৯ অনুষ্ঠিত হয়েছে গতকাল অর্থাৎ ২৮ জুন ২০১৯ তারিখে। ‘বিল্ড ফর নেশন’ এর গোপালগঞ্জ কার্যালয়ে অনুষ্ঠিত হয় বার্ষিক এ সাধারণ সভা। সভায় সভাসদ ছাড়াও উপস্থিত ছিলেন ‘বিল্ড ফর নেশন’ এর শুভানুধ্যায়ী এবং অতিথিবৃন্দ।  ২৩ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। নবনির্বাচিত এ কমিটিতে সর্বসম্মতিক্রমে […]
গোপালগঞ্জ