আমলযোগ্য অপরাধে আপোসের সুযোগ থাকে কীভাবে?

follow-upnews
0 0

যে অপরাধগুলোর কারণে পুলিশ বিনা পরোয়ানায় অপরাধীকে গ্রেফতার করতে পারে, ১৫৪ ধারায় মামলা করতে পারে, ম্যাজিস্ট্রেটের অনুমতি ছাড়াই তদন্ত পরিচালনা করতে পারে সেই সকল অপরাধসমুহকে আমলযোগ্য অপরাধ বলে জানি।

ট্রাফিক আইন লঙ্ঘনের অপরাধগুলো আমলযোগ্য অপরাধ, অর্থাৎ পুলিশ এক্ষেত্রে তাৎক্ষণিক মামলা করতে পারে, করে থাকে। উল্টোপথে গাড়ি চালানো নিঃসন্দেহে ট্রাফিক আইনের গুরুতর লঙ্ঘন।

ওয়ানওয়ে রোডগুলো যখন আমরা পার হই, সঙ্গত কারণেই তখন আমরা একদিকে তাকাই, কারণ, বিপরীত দিক থেকে গাড়ি আসার কোনো সুযোগ থাকার কথা নয়। বিশেষ কোনো কারণে তেমনটি হলে সেক্ষেত্রে বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা করার কথা।

স্বাভাবিক যান চলাচলের সময় এরকম উল্টোদিক থেকে গাড়ি চলে আসা রীতিমত প্রাণঘাতী। এরকম ক্ষেত্রে ঘনবসতিপূর্ণ এই শহরে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে অনেক বেশি। ছোটখাট দুর্ঘটনা অহরহ ঘটছে, যেগুলো আলোচনায় আসে না।

বাংলামটরে সংগঠিত দুর্ঘটনাটি মারাত্মক এবং সেটি ঘটেছে হাইকোর্টের একজন বিচারপতির গাড়িতে বলেই এত আলোচনা। কিন্তু এই আলোচনা সমালোচনায় আসলে লাভ কী হল? জনগণ কী বার্তা পেল?

যেহেতু “আপোষ হয়েছে বলে” চালককে ছেড়ে দেওয়া হল, তাহলে তো জনগণ এই বার্তাই পেল যে প্রভাবশালী কারোর গাড়ি উল্টো দিক থেকে যেতে পারবে এবং সেটি দুর্ঘটনা ঘটালেও কোনো বিচার হবে না।

এটি তো ফৌজদারী অপরাধ, এক্ষেত্রে চালকের সাথে দুর্ঘটনার শিকার ব্যক্তির স্বজনদের আপোষ হওয়ার সুযোগ কোথায়? মামলা তো করবে প্রথমত পুলিশ। এবং মামলাটি হওয়ার কথা চালক এবং গাড়ির মালিক উভয়ের বিরুদ্ধে। পুলিশ কি মামলা করেছে?

যদি না করে থাকে, তাহলে পুলিশ কেন মামলা করল না, বা করতে পারল না?

উল্লেখ্য, হাইকোর্টের বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম’র ব্যবহৃত গাড়িটি উল্টোদিক থেকে এসে মটরসাইকেল আরোহী একটি বেসরকারি প্রতিষ্ঠানের আইটি বিভাগের কর্মকর্তা ফয়সালকে চাপা দেয়, যখন চালক কামাল ছাড়া আর কেউ গাড়িটিতে ছিল না।

Next Post

ফেসবুক থেকে: “প্রশ্নটা স্বাবলম্বী মেয়েদের জন্য”

১. একসময় দেনমোহরের বিষয়টাকে যেমন শিখেছিলাম, তা ছিলো এমন~ এই রীতি নারীর মর্যাদা, সম্মান ও নিরাপত্তাকে নিশ্চিত করে। না বুঝে তা বিশ্বাসও করতাম আর এখনও স্বাবলম্বী নয় এমন নারীর জন্য তা বিবেচনা করার মতন একটি পন্থা বলে আংশিক কার্যকরী মনেও করি (অবশ্য এটা শুধুই যারা স্বামীর দাসী হওয়ার মনোবৃত্তি পোষণ […]
Jakia Sultana Dhaka