গোবিন্দগঞ্জে আদিবাসী পল্লীতে হামলা।। প্রায় ৬০০ ঘর ও স্কুলে অগ্নিসংযোগ; গৃহহীন ২৫০০ টি পরিবার

follow-upnews
0 0

আদিবাসী বার্তা রিপোর্ট:

নকুল পাহান, রাজশাহী
গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাহেবগঞ্জ বাগদা-ফার্ম এলাকায় গতকাল রবিবার সকালে ৬ নভেম্বর ২০১৬ আবারো সংঘর্ষ হয়েছে। মিল কতৃপক্ষ আখ কাটার নামে আদিবাসীদের বাড়ি-ঘর, বিদ্যালয়ে আগুন লাগিয়ে উচ্ছেদ করতে গেলে এই সংঘর্ষ বাধে। পুলিশের ছোড়া রাবার বুলেটের আঘাতে অনেক আদিবাসী আহত হয়েছে। আদিবাসী সাঁওতাল পল্লীতে পুলিশের গুলিতে তিনজন গুরুতর আহত। একজনের মাথার ঘিলু বের হয়ে গেছে। একজন মারা গিয়েছে বলে জানা গিয়েছে।

আহতদের রংপুর মেডিকেলে নিয়ে যাওয়া হয়েছে। আদিবাসীদের প্রবল প্রতিরোধে পুলিশ ও মিল কতৃপক্ষের বেশ কিছু লোকও আহত হয়েছে। আদিবাসীসহ সেখানকার প্রান্তিক বাঙ্গালি কৃষক’রা তাদের বাপ-দাদার ১৮৪২.৩০ একর সম্পত্তি ফিরে পাবার জন্য বরাবরই নিয়মতান্ত্রিক আন্দোলন সংগ্রাম করে এসেছে। কিন্তু  রাষ্ট্র ও প্রশাসন কখনই তাদের এ ন্যায্য দাবি আমলে নেয়নি। বরং গায়ের জোরে বারংবার উচ্ছেদের চেষ্টা করে যাচ্ছে। ফলে প্রতিরোধ হয়েছে, সংঘর্ষ হয়েছে।

সন্ধ্যা ৬টা নাগাদ মাস্তান বাহিনী সাহেবগঞ্জে গড়ে ওঠা ভূমিহীন সাঁওতাল পল্লীতে এলোপাথারি গুলি চালিয়ে নারী ও শিশুসহ সবাইকে গ্রাম ছাড়া করে প্রায় ৬০০ ঘর ও স্কুলে অগ্নিসংযোগ করে। বর্তমানে সেই পল্লীতে বসবাসরত ২৫০০টি পরিবার গৃহহীন, নিরাপত্তাহীন অবস্থায় রয়েছে।

সূত্র: http://adibashibarta.com

 

Next Post

বিচার বিভাগীয় তদন্তের দাবি ঘাতক দালাল নির্মূল কমিটির

নাসিরনগরের ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের দাবি করেছেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির। তিনি বলেন, ‘রামুর ঘটনার পুনরাবৃত্তি ঘটেছে নাসিরনগরে। রামুতে প্রশাসন যতটা তৎপর ছিল এখানে তেমনটা নেই। ইতোমধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলে দিয়েছেন, নাসিরনগরে প্রশাসনের তেমন কোনও গাফিলতি নেই। তাই আমরা প্রশাসনের তদন্তে ভরসা রাখতে পারিনা।’ শনিবার বিকেলে ব্রাহ্মণবাড়িয়ার […]

এগুলো পড়তে পারেন