সাতক্ষীরার তালা উপজেলায় অবস্থিত সুপ্রাচীন বটবৃক্ষটি

follow-upnews
0 0

শুভ দত্ত সৌরভ, তালা, সাতক্ষীরা, ১৬ জুন ২০১৮

তালা, সাতক্ষীরা

সাতক্ষীরা জেলার তালা উপজেলায় ৮নং মাগুরা ইউনিয়নের ৪ নং চরগ্রাম ওর্য়াড এ অবস্থিত সুপ্রাচীন এ বটগাঝটি, গাছতলা প্রাঙ্গন। মাইকেল মধুসূদন দত্তের স্মৃতি বিজড়িত কপোতাক্ষ নদের অনতিদূরে অবস্থিত এই সুবৃহৎ বট বৃক্ষের পরিচয় এখনও অধিকাংশ মানুষের কাছেই অজানা। এখানে দীর্ঘকাল ধরে হিন্দু ধর্মাবলম্বীরা পূজা-অর্চনা করে আসছেন। বটবৃক্ষটি রথখোলা অথবা গাছতলা প্রাঙ্গন নামেই অধিক পরিচিত।
দীর্ঘদিন ধরে গাছতলা প্রাঙ্গনটি অবহেলিত অবস্থায় পড়ে রয়েছে। বহু দূর থেকে পূনার্থীরা তাঁদের পুজা দিতে আসেন। কিন্তু বর্ষাকালে রাস্তা কর্দমাক্ত থাকায় পূনার্থীদের প্রচুর কষ্ট স্বীকার করতে হয়। স্থানীয় কিছু বয়স্ক লোকের মাধ্যমে এসকল তথ্য জানতে পারি। তাঁরা গাছতলা প্রাঙ্গনটির সংস্কার এবং পাশেই একটি শিব মন্দির প্রতিষ্ঠার দাবী জানিয়েছেন। তাহলে দেশ-বিদেশ থেকে অসংখ্য পুর্নার্থীরা উপকৃত হবেন। এভাবে কপোতাক্ষ পাড়ের এই জায়গাটি—দত্ত পাড়া হয়ে উঠতে পারে জেলার একটি অন্যতম পর্যটন কেন্দ্র।
সাতক্ষীরা
Next Post

দস্যু দিয়ে হালচাষ

হালচাষ   ভিখিরিকে দেখলাম- টাকা না দিলে সে অভিশাপ দেয়, মানে ভয় দেয়; সে আমার বংশ নিব্বংশ হওয়ার ভয় দিলো। গেলাম পূজারীর কাছে সে বলল, সবকিছু দান করে দিতে মন্দিরে, তাহলে মিলবে পরিত্রাণ। আমি ফিরে আসলাম, বাছাই করতে বসলাম, কোনটা আমি বেছে নেব? এখনও আমার সামনে বিস্তর অপশন- রাজনীতিক, ব্যবসায়ী, […]