আজকের দিনে । রবার্ট ব্রাউনিং

follow-upnews
0 0

640px-Robert_Browning_by_Herbert_Rose_Barraud_c1888


ইংরেজ কবি রবার্ট ব্রাউনিং (৭মে ১৮১২ – ১২ডিসেম্বর ১৮৮৯) ভিক্টোরিয়ান পিরিয়ডের অন্যতম সেরা কবি। কবিতা এবং নাটক লিখে, বিশেষ করে dramatic verse এবং dramatic monologues লিখে বিখ্যাত হয়েছিলেন। সাউথ লন্ডনের চ্যাম্বারওয়েলে বেড়ে উঠেছেন। পিতামহ ছিলেন দাস ব্যবসায়ী, পিতা ছিলেন ব্যাংক কর্মকর্তা এবং দাস প্রথা নির্মুলের পক্ষের একজন কর্মী। মা ছিলেন মিউজিশিয়ান।

বারো বছর বয়সে ব্রাউনিয় কবিতার বই বের করতে চেয়েছিলেন, কোন প্রকাশক রাজি না হওয়ায় পাণ্ডুলিপিটি তিনি পুড়িয়ে ফেলেছিলেন। ব্রাউনিং নাস্তিক ছিলেন, মাছ-মাংস খেতেন না। অক্সফোর্ড/ক্যামব্রিজে পড়তে পারেননি পরিবারের ইভানজেলিক্যাল ফেইথের কারণে। তখনকার দিনে শুধুমাত্র চার্চের অধিনস্তরাই বিশ্ববিদ্যালয় দুটিতে পড়তে পারত। জীবীকার স্বাভাবিক উপায় রবার্ট বেছে নেননি, এবং পরিবারের বিশ্বাসের প্রতিও আনুগত্য ছিল দেখাননি; পরিবর্তে তিনি কবিতা লেখায় মনোনিবেশ করেছিলেন। চৌত্রিশ বছর বয়স পর্যন্ত পুরোপুরি পরিবারের উপর নির্ভরশীল ছিলেন, বই বের করার ক্ষে্ত্রে পরিবার থেকে সহায়তাও পেয়েছিলেন যথেষ্ট। এদিক থেকে অনেক কবির তুলনায় রবার্ট ব্রাউনিং ভাগ্যবান ছিলেন।

Next Post

এন্ড্রোয়েড (Android) সংস্করণ সমূহের মজাদার নামগুলো...

টেক-জগতে গুগলকে কে কে চেনে? হা হা হা, বিস্তারিত জানা থাকুক আর নাই থাকুক নামটি কিন্তু সবাই চেনে। এই গুগলেরই পণ্য এন্ড্রোয়েড অপারেটিং সিস্টেম (Android OS), যা এখনকার স্মার্ট ডিভাইস সমূহে ব্যাপক-বিস্তরে চলছে। দিনকেদিন মোবাইলফোন, ট্যাবলেট পিসি, স্মার্টটিভি, সেট-টপবক্স সহ বিভিন্ন ইলেক্ট্রনিক যন্ত্র এন্ড্রোয়েড নির্ভর হয়ে পড়ছে। এন্ড্রোয়েড OS খুব ক্ষিপ্র […]
android os versions