এশিয়ার সবচেয়ে পরিচ্ছন্ন গ্রাম মাওলিননং সম্পর্কে জানুন

follow-upnews
0 0

ভারতের মেঘালয় রাজ্যে পূর্ব খাসিপাড়া জেলার মাওলিননং গ্রাম— পরপর দুবার আন্তর্জাতিক ট্রাভেল ম্যাগাজিন থেকে সবচেয়ে পরিচ্ছন্ন গ্রামের স্বীকৃতি পেয়েছে।


মাওলিননং গ্রাম

এই স্বীকৃতিই শেষ কথা নয়, এই গ্রামের বাসিন্দারাও যথেষ্ট সৌন্দর্য সচেতন। তারা সর্বদা নিজেদের গ্রামকে পরিচ্ছন্ন রাখতে উদ্যোগী। এই সৌন্দর্যের টানেই এখানে ছুটে যান পর্যটকরা। গ্রামটি মাতৃতান্ত্রিক, মায়ের কাছ থেকে সম্পত্তি যায় মেয়েদের কাছে।

২০১৩ সালে মাওলিননং ওয়ার্ল্ড ক্লিনেস্ট ভিলেজের স্বীকৃতি পায়। এখানকার প্রায় সব মানুষ শিক্ষিত এবং পরিবেশ সম্পর্কে সচেতন। সে জন্যই তারা ময়লা ফেলার জন্য ব্যবহার করে বাঁশের তৈরি ডাস্টবিন। সেই বর্জ্য থেকেই সার উৎপন্ন হয়– যা চাষের কাজে লাগে। এখানে রয়েছে রকমারি ফুল। গ্রামটি জুড়ে নানান রঙের ফুলের গাছ দেখে আপনি মুগ্ধ হয়ে যাবেন। ফুলগুলোকে উড়ে উড়ে পাহারা দেয় প্রজাপতি। গাছ থেকে ফুল তোলা একেবারেই নিষেধ, কেউ পাহারা দিতে হয় না, কারণ, গ্রামবাসী এটা মানে। গ্রামবাসীদের পোশাক-আশাকও দেখার মতো সুন্দর। এখানে মদ্যপানের অনুমতি নেই। তাই বেড়াতে গেলে এ ব্যাপারে পর্যটকদের সতর্ক থাকা উচিৎ।

গ্রামবাসীরা পরিবেশ সচেতনতা থেকেই প্লাস্টিক ব্যবহার করে না। মাওলিননং গ্রামটি এসব কারণেই দেখার মতো। এখানকার মানুষেরা সবুজায়নের উদ্দেশ্যে নিয়মিত বৃক্ষরোপণ করে থাকে। এখানে বেড়াতে গেলে অব্যশ্যই ঘুরে আসবেন ‘শেষের কবিতার দেশ’ শিলং থেকে। মাওলিননং থেকে শিলঙের দূরত্ব মাত্র ৯০ কিলোমিটার। কলকাতা থেকে বিমানে গুয়াহাটি পৌঁছাতে হবে। সেখান থেকে ভাড়া গাড়িতে মাওলিননং গ্রামে যাওয়া যেতে পারে।

মাওলিননং উচ্চ মানের থাকার ব্যবস্থা নেই। তবে খুব সম্প্রতি গড়ে উঠেছে হোম স্টে। সেখানেই রাত্রিবাস করা যায়। অথবা শিলংএ গিয়ে থাকতে পারেন।

বাংলাদেশ থেকে সিলেটের তামাবিল-ডাউকি পোর্টের ভিসা নিয়ে সহজে মাওলিননং যাওয়া যায়। কোলকাতা হয়ে যেতে চাইলে আগে মাওলিননং ঘুরে তারপর শিলং যেতে পারেন।

Next Post

আমার আমি: টুকরো গল্প

বাইরে শেষ পর্যন্ত আমারই যাওয়া লাগে, আবার অভিযোগের তীরও আসে আমার দিকে। ভাবটা এমন যে, আমি যেন করোনা আনতে বাইরে যাচ্ছি! অথচ যাই কিন্তু মাছ তরকারী, চাল ডাল ওষুধ ইত্যাদি আনতে। ভেবে রেখেছি, আমি আর বাইরে যাব না, দেখি ওরা কী করে। আমার ভাবান্তর দেখে কেউ আর কিছু বলতে সাহস […]
নিষিদ্ধ পলিথিন