“তুমি শুধু তোমার স্বপ্ন অনুসরণ করো, টাকা তোমাকে অনুসরণ করবে ” // জ্যাক মা

follow-upnews
0 0

“টাকা নিয়ে চিন্তা করো না, টাকা মানুষকে অনুসরণ করে। তুমি শুধু তোমার স্বপ্ন অনুসরণ করো, টাকা তোমাকে অনুসরণ করবে ” — জ্যাক মা


আপনি যখন ব্যাবসা শুরু করবেন তখন দেখবেন, প্রথম যে মানুষগুলো আপনাকে বিশ্বাস করবে, তারা সবাই আপনার অপরিচিত মানুষ । প্রথমে আপনার খুব কাছের বন্ধুরা হয়ত আপনার থেকে দূরত্ব বজায় রেখে চলবে। কেউ কেউ হয়ত আপনার বিপক্ষেই দাঁড়িয়ে যাবে। অনেকে হয়ত ভাববে আপনি কিছুই করতে পারবেন না। আপনাকে দিয়ে কিছুই হবে না ।আপনি যখন আপনার কোন আত্মীয়ের কাছে কোন প্রডাক্ট বিক্রি করবেন, তারা ভাববে আপনি কতো টাকা লাভ করলেন, কিন্তু তারা এটা ভাববে না যে, তাদের কত টাকা সেভিংস হলো। এমনকি তারা আপনাকে বাদ দিয়ে অন্যত্র থেকে পণ্য কিনে ঠকতেও দ্বিধা করবে নাএরপর একটা সময় আসবে, যখন আপনি আপনার পরিশ্রমের ফল পাবেন। একদিন হয়ত একটা ফ্যামিলি ডিনারের সবার গেট-টুগেদারের বিল দিবেন । দেখবেন সেই টেবিলটায় আপনার সব বন্ধু-বান্ধব, কাছের মানুষজন সবাই সেদিন উপস্থিত আছেন । নেই শুধু সেই অপরিচিত মানুষগুলোই, যারা আপনাকে বিশ্বাস করেছিলো।

জ্যাক মা’র কয়েকটি বাণী

“নেতৃত্ব আপনার প্রবৃত্তি, এটি আপনার প্রশিক্ষণের মাধ্যমে প্রাপ্ত গুণের চেয়ে ভিন্ন কিছু। নেতারা সর্বদা ইতিবাচক, তারা কখনই অভিযোগ করে না।”

“আমি প্রযুক্তি সম্পর্কে কিছুই জানি না, আমি বিপণন সম্পর্কে কিছুই জানি না, আমি (আইনি) জিনিস সম্পর্কে কিছুই জানি না। আমি কেবল মানুষের সম্পর্কে জানি।”

“একজন নেতাকে প্রণোদনা দেওয়া উচিৎ, কিন্তু সবসময় সেটি অর্থ দিয়ে নয়। আপনি বিশ্বাস, সম্মান, প্রশংসা এবং সঠিক, আন্তরিক পরামর্শ দিতে পারেন।”

“একজন ভালো বস একটি ভালো কোম্পানির চেয়ে গুরুত্বপূর্ণ।”

“আমি সবসময় লোকেদেরকে আমার চেয়ে বেশি স্মার্ট মনে করি। আমার কাজ হলো স্মার্ট লোকেরা যাতে একসাথে কাজ করতে পারে তা নিশ্চিত করা। মূর্খ লোকেরা সহজেই একসাথে কাজ করতে পারে, স্মার্ট লোকেরা পারে না।”

“আমার প্রিয় সিনেমা ‘ফরেস্ট গাম্প’।’ তিনি বলেন, কেউ তিমি শিকার করে অর্থ উপার্জন করে না, মানুষ চিংড়ি ধরে অর্থ উপার্জন করে। তাই আমরা ছোট ব্যবসা পরিচালনা করি।”

“বুদ্ধিমান লোকদের নেতৃত্ব দেওয়ার জন্য একজন বোকা লোক দরকার। দলে যখন বিজ্ঞানীদের একটি দল থাকে, তখন একজন কৃষক পথ দেখালে ভালো হয়। তার চিন্তা করার ধরন আলাদা। আপনার লোকেরা বিভিন্ন দৃষ্টিকোণ থেকে জিনিসগুলি দেখে থাকে তবে জয় করা আরও সহজ। “

“উদ্যোক্তা হিসাবে আপনি যদি আশাবাদী না হন তবে আপনি সমস্যায় পড়বেন। তাই আমি যাদের বেছে নিচ্ছি, তাদের অবশ্যই আশাবাদী হতে হবে।”

“খেলোয়াড়দের কখনই লড়াই করা উচিৎ নয়। একজন প্রকৃত ব্যবসায়ী বা উদ্যোক্তার কোনো শত্রু নেই। একবার তিনি এটি বুঝতে পারলে, আকাশ হতে পারে তার সীমানা।”

“আমার গ্রাহক সুখী, আমার কর্মচারী সুখী, সমাজ সুস্থ তা নিশ্চিত করার জন্য আমি সবকিছু করব। আমি গ্রাহকদের দিকে মনোনিবেশ করব, আমি অর্থোপার্জনের দিকে মনোনিবেশ করব না, আমি মূল্যবোধ তৈরির দিকে মনোনিবেশ করব।”

“অন্যের সাফল্য থেকে শেখার পরিবর্তে, তাদের ভুল থেকে শিখুন। যারা ব্যর্থ হয় তাদের অধিকাংশই সাধারণ কারণ (ব্যর্থ হওয়ার) ভাগ করে নেয়, যেখানে সাফল্য বিভিন্ন ধরনের কারণের জন্য দায়ী করা যেতে পারে।”

“আজ কঠিন, আগামীকাল অনেক বেশি কঠিন, কিন্তু পরশুটি সুন্দর। বেশিরভাগ মানুষ কাল সন্ধ্যায় মারা যায়।”

“অবশ্যই, আপনি খুশি হন না যখন লোকেরা ‘না’ বলে। ভালো ঘুমোও, জেগে উঠো, আবার চেষ্টা করো।”

“আপনি যদি সফল হতে চান তবে অন্যের ভুল থেকে শিখুন, তাদের সাফল্য নয়। আপনি যতই স্মার্ট হোন না কেন, আপনি এই ভুলগুলোর সম্মুখীন হবেন এবং আপনি তাদের মোকাবেলা করতে জানবেন।”

“আমার জীবনে, আমরা কতটা অর্জন করেছি তা নয়, আমরা কতটা কঠিন দিন পার করেছি।”

“চীন খুলছে, দরজা খুলছে। এবং ইন্টারনেট হলো সর্বোত্তম উপায় যাতে মানুষ বুঝতে পারে বাইরে কী ঘটছে।”

“যখন আপনি ছোট, আপনাকে খুব মনোযোগী হতে হবে এবং আপনার শক্তির ওপর নয়, আপনার মস্তিষ্কের ওপর নির্ভর করতে হবে।”

“গত শতাব্দীতে, মানুষ পেশী নিয়ে প্রতিযোগিতা করেছিল। এই শতাব্দী, এটি পেশী নয়, এটি প্রজ্ঞার।”

“যদি মেশিনগুলি জিনিসগুলি আরো ভালো করতে পারে, তাহলে আমাদের শেখানোর পদ্ধতি পরিবর্তন করতে হবে। মূল জিনিসগুলি হলো মূল্যবোধ, বিশ্বাস, স্বাধীন চিন্তা, দলবদ্ধ কাজ, অন্যদের যত্ন নেওয়া, নিশ্চিত করা যে, মানুষ মেশিন থেকে আলাদা।”

“যতটা সম্ভব তরুণদের নিয়োগ করুন, কারণ, তারা কখনই ভয় পায় না। আমরা ভুল সিদ্ধান্ত নিই, আমরা ভুল নীতি তৈরি করি, আমরা তাদের ভবিষ্যতকে হত্যা করি। তাই তরুণদের বিশ্বাস করুন। ছোট ব্যবসার ওপর আস্থা রাখুন। (একটি) পরিবেশ তৈরি করুন, তাদের জন্য একটি ইকোসিস্টেম গড়ে তুলুন। এটাই আমাদের ভবিষ্যৎ।”

“আগামী ৩০ বছর বিশ্বের জন্য জটিল হতে চলেছে। সবকিছু প্রযুক্তিকে অন্তর্ভুক্ত করুন, বিশ্বকে পরিবর্তন করুন। ৩০ বছর বয়সী সেইসব ব্যক্তিদের দিকে মনোযোগ দিন। তারা হলো ইন্টারনেট প্রজন্ম। তারা বিশ্বকে বদলে দেবে।”

“আমি ব্যর্থ হলে এটা কোন ব্যাপার না। অন্তত আমি অন্যদের কাছে ধারণাগুলো দিয়েছি। আমি সফল না হলেও কেউ সফল হবে।”

“৫০ বছর বয়সের আগে আমার কাজ অর্থ উপার্জন করা। ৫০ বছর বয়সের পরে আমার কাজ হলো অর্থ ব্যয় করা, অন্যদের সাহায্য করা, কারণ, আপনি এত টাকা ব্যয় করতে পারবেন না।”

“আপনি যদি আগামীকাল সফল হতে চান তবে এটি অসম্ভব। আপনি যদি এক বছর পরে সফল হতে চান তবে এটি অসম্ভব। কিন্তু আপনি যদি ১০ বছর পরে জিততে চান তবে আপনার সুযোগ আছে।”

“আমি সবসময় নিজেকে বলি যে, আমরা এখানে কাজ করার জন্য নয়, জীবন উপভোগ করার জন্য জন্মগ্রহণ করেছি। আমরা এখানে একে অপরের জন্য জিনিসগুলিকে আরও ভালো করতে এসেছি।”

Next Post

মাছই হতে পারে বাংলাদেশের মানুষের পুষ্টি চাহিদার প্রধান খাদ্যোপকরণ // দিব্যেন্দু দ্বীপ

এবস্ট্রাক্ট বাংলাদেশ বর্তমানে বিশ্বের শীর্ষ ১০টি মাছ উৎপাদনকারী দেশের মধ্যে একটি। গত এক দশকে দেশটি স্বাদুপানির মাছ চাষে অসাধারণ সাফল্য পেয়েছে। অধিক ইলিশ উৎপাদন এবং সামুদ্রিক মৎস্য আহরণ বৃদ্ধির মাধ্যমে দেশীয় চাহিদা ও রপ্তানি আয়ের জন্য সামগ্রিক উৎপাদনের পরিমাণ এবং মাছের বৈচিত্র্য বৃদ্ধি অব্যাহত রাখা সম্ভব। মাছ— চাষের এবং প্রাকৃতিক, […]
সামুদ্রিক মাছ