দুবাইয়ে মৃত্যবরণ করেছেন বলিউড অভিনেত্রী শ্রীদেবী

follow-upnews
0 0

Sredevi

খ্যাতিমান অভিনেত্রী শ্রীদেবী আর নেই। শনিবার (২৪/০২/২০১৮) রাত সাড়ে ১১টার দিকে দুবাইয়ে মারা যান তিনি। হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ৫৪ বছর বয়সে মারা যান বর্ষীয়ান এ অভিনেত্রী। ভারতীয় গণমাধ্যমের বরাতে জানা যায়, একটি পারিবারিক অনুষ্ঠানে অংশ নিতে দুবাই এসেছিলেন শ্রীদেবী। তাঁর সঙ্গে ছিলেন স্বামী ও ছোট মেয়ে। সেখানে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন শ্রীদেবী।

শ্রীদেবীর পারিবারিক নাম ছিল শ্রী আম্মা ইয়াঙ্গের আয়্যাপান; জন্ম ১৩ আগস্ট ১৯৬৩-এ, মৃত্যু ২৪ ফেব্রুয়ারি ২০১৮। তিনি তামিল, তেলুগু, হিন্দি, মালয়ালম এবং কিছু সংখ্যক কন্নড় চলচ্চিত্রেও কাজ করেছেন। হিন্দি চলচ্চিত্রে তিনি প্রথম নারী সুপারস্টার বিবেচিত হন। শ্রীদেবী ছিলেন তাঁর সময়ে সর্বাধিক জনপ্রিয় অভিনেত্রী।

১৯৬৭ সালে শিশুশিল্পী হিসেবে চলচ্চিত্রে যাত্রা শুরু হয় শ্রীদেবীর। তখন তাঁর বয়স ছিল মাত্র আট বছর। শিশু শিল্পী হিসেবে বলিউডে তাঁর অভিষেক হয় ১৯৭৫ সালে জুলি ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে। বলিউডে মূল চরিত্রে অভিনয় করতে শুরু করেন তিনি ১৯৭৮ সাল থেকে।  

শ্রীদেবী যখন প্রথম বলিউডে আসেন তখন তিনি  হিন্দি বলতে পারতেন না। শ্রীদেবীর কথা হিন্দিতে ডাবিং করতেন অন্য এক অভিনেত্রী। ১৯৮৬ সালে মুক্তিপ্রাপ্ত শ্রীদেবী অভিনীত ছবি ‘আখরি রাস্তা’য় ডাবিং করেন রেখা। ‘চাঁদনি’ ছবিতে প্রথমবার শ্রীদেবী হিন্দি বলেন।  

শিশু বয়সে শ্রীদেবী।

অভিনয়ের পাশাপাশি শ্রীদেবী ছবি আঁকতেন। তাঁরা আকা কিছু ছবি নিলামে চড়া দামে বিক্রিও হয়।

শ্রীদেবীর অাঁকা ছবি
শ্রীদেবীর আাঁকা ছবি- সোনম কাপুড় এবং মাইকেল জ্যাকসন।
শ্রীদেবী
মাঝ বয়সে শ্রদেবী। ছবিটি ২০১১ সালে তোলা।

২০১৩ সালে চলচ্চিত্রে অবদানের সম্মাননা হিসেবে তিনি ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মশ্রী লাভ করেন। দীর্ঘ ১৫ বছর বিরতীর পর ‘ইংলিশ  ভিংলিশ’ সিনেমার মধ্য দিয়ে আবার তিনি চলচ্চিত্রে ফিরেছিলেন। 

Next Post

সৌদি আরবের একজন লেখক সকল মসজিদের মাইকে আজান নিষিদ্ধের দাবী করেছেন

এবার খোদ সৌদি আরব থেকে আসল আজান নিষিদ্ধের দাবী। সৌদি আরবের লেখক মোহাম্মদ আল সুহাইমি সব মসজিদের মাইকে আজান প্রচার নিষিদ্ধ করার দাবি জানিয়েছেন। মোহাম্মদ আল সুহাইমি মসজিদের সংখ্যাও কমাতে বলেছেন। আর তিনি এসব দাবি জানিয়েছেন খোদ সৌদির রাষ্ট্রীয় টেলিভিশন এমবিসিতে। সৌদি আরবে অর্থনৈতিক সংস্কারের অংশ হিসেবে সরকার বিভিন্ন উদারপন্থী […]
মুহাম্মদ আল সুহায়িমি