সৌদি আরবের একজন লেখক সকল মসজিদের মাইকে আজান নিষিদ্ধের দাবী করেছেন

follow-upnews
0 0

মুহাম্মদ আল সুহায়িমি


এবার খোদ সৌদি আরব থেকে আসল আজান নিষিদ্ধের দাবী। সৌদি আরবের লেখক মোহাম্মদ আল সুহাইমি সব মসজিদের মাইকে আজান প্রচার নিষিদ্ধ করার দাবি জানিয়েছেন।

মোহাম্মদ আল সুহাইমি মসজিদের সংখ্যাও কমাতে বলেছেন। আর তিনি এসব দাবি জানিয়েছেন খোদ সৌদির রাষ্ট্রীয় টেলিভিশন এমবিসিতে।

সৌদি আরবে অর্থনৈতিক সংস্কারের অংশ হিসেবে সরকার বিভিন্ন উদারপন্থী পদক্ষেপ নিচ্ছে। বিষয়টি নিয়ে সৌদিসহ সমগ্র মুসলিম বিশ্বের জনসাধারণের মধ্যে আলোচনা সমালোচনা রয়েছে।

রিয়াদ ডেইলি ‘র বরাতে জানা যাচ্ছে, সৌদির সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয় তাঁর লেখালেখি এবং যে কোনো গণমাধ্যমে অংশগ্রহণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। এ ছাড়া তাকে একটি তদন্ত কমিটিরও মুখোমুখি হতে নির্দেশ দেয়া হয়েছে। যদিও সুহাইমির এ বক্তব্য হঠাৎ নয় বলেই অনেকে মনে করছেন। 

এমবিসি টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে সুহাইমি বলেন, “উচ্চঃস্বরে আজান বয়স্ক লোক ও শিশুদের স্বাস্থ্যের ক্ষতি করে। একই সময়ে বহু মসজিদের মাইকে আজান প্রচারিত হলে জনগণের অসুবিধা হয় এবং শিশুরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে। তার মতে, যেসব এলাকায় একাধিক মসজিদ রয়েছে, সেখানে বাড়তি মসজিদও বন্ধ করে দিতে হবে।”

কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরা বলেছে, ইসলামের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে— আজান যা মানুষকে নামাজ পড়ার আহ্বান জানায়। সৌদি আরবের টেলিভিশন থেকে এ ধরনের সাক্ষাৎকার সম্প্রচারের উদ্দেশ্য বিভ্রান্তিকর। সৌদি সরকার মসজিদের মাইকে আজান প্রচারের ওপর সীমাবদ্ধতা আরোপ করার ক্ষেত্র প্রস্তুত করার জন্য এ কাজ করে থাকতে পারে বলে আলজাজিরা মনে করছে। 

Next Post

বই ।। হুমায়ুন আজাদ

যে-বই জুড়ে সূর্য ওঠে পাতায় পাতায় গোলাপ ফোটে সে-বই তুমি পড়বে। যে-বই জ্বালে ভিন্ন আলো তোমায় শেখায় বাসতে ভালো সে-বই তুমি পড়বে। যে-বই তোমায় দেখায় ভয় সেগুলো কোন বই-ই নয় সে-বই তুমি পড়বে না। যে-বই তোমায় অন্ধ করে যে-বই তোমায় বন্দী করে সে-বই তুমি ছুঁবেই না।
বই-হুমায়ুন অাজাদ