দ্রুত বিচার আদালতে হিন্দু উগ্রবাদীদের দৃষ্টান্তমূলক সাজা

follow-upnews
0 0
ভারতে এক মুসলিম গরুর মাংস ব্যবসায়ীকে হত্যার দায়ে স্থানীয় এক বিজেপি নেতাসহ ১১ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন ঝাড়খণ্ডের রামগড়ের দ্রুত বিচার আদালত।

আলিমুদ্দিন আনসারি ওরফে আসগর আলি (৫৫) নামের এক গরুর মাংস বিক্রেতাকে হত্যার দায়ে বুধবার তাদের এই দণ্ড দেয়া হয়।

দণ্ডপ্রাপ্তরা হলেন স্থানীয় বিজেপি নেতা নিত্যানন্দ মাহতো, সন্তোষ সিং, দীপক মিশ্র, ভিকি সাও, সিকান্দার রাম, উত্তম রাম, বিক্রম প্রসাদ, রাজু কুমার, রোহিত ঠাকুর, ছোট্টু ভার্মা এবং কপিল ঠাকুর।

সরকারি আইনজীবী সুশীল কুমার শুক্লা জানান, যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি প্রত্যেককে ২ হাজার ভারতীয় রুপি জরিমানা করা হয়েছে।

এই হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে ১২ জন গ্রেপ্তার হন। এক অভিযুক্ত নাবালক হওয়ায় তাঁর সাজা মওকুফ করেছেন আদালত।

গত বছরের ২৯ জুন রামগড়ের বাজারটন্ডে গরুর মাংস বহনকারী যানবাহনে আলিমুদ্দিন আনসারিকে হত্যা করা হয়। গত বছরের সেপ্টেম্বরে অভিযোগপত্র দাখিল করে জেলা পুলিশ। ঝাড়খণ্ড হাইকোর্টকে মামলাটির দ্রুত বিচারের জন্য একটি দ্রুত বিচার আদালত গঠন করার অনুরোধ জানায় রাজ্য সরকার।

১৬ মার্চ রামগড়ের অতিরিক্ত জেলা জজ ২ এর বিচারক ওম প্রকাশের আদালতে ৩০২ ধারাসহ ভারতীয় ফৌজদারি কার্যবিধির বিভিন্ন ধারায় দোষী সাব্যস্ত হন এই ১২ অভিযুক্ত। সবমিলিয়ে ৬ মাসেরও কম সময়ে মামলাটির নিষ্পত্তি হলো।

সে সময় প্রকাশ্যে গরুর মাংস খেয়ে বিষয়টির প্রতিবাদও করেছিল অনেক প্রগতিশীল ভারতীয়।

সূত্র: দ্যা হিন্দু

Next Post

ঢাকার চাঁদনি চক মার্কেটে নারী নির্যাতন ।। অনলাইনে প্রতিবাদের ঝড় ।। দোষীদের গ্রেফতার করেছে পুলিশ

মা, খালা ও বান্ধবীদের নিয়ে চাঁদনি চক মার্কেটে গিয়েছিলেন ইডেন শিক্ষার্থী রিনা (ছদ্মনাম)। ভীড়ের মধ্যে হঠাৎ একে অপরের বিচ্ছিন্ন হয়ে পড়েন। বলাকা সিনেমা হলের কোনায় একটি দোকানের সামনে দাঁড়িয়ে পড়েন মা। দোকানের নাম শাহনুর ফেব্রিকস। ফোনে নিজের অবস্থান মেয়েকে কথা জানিয়ে দেন দ্রুত। মিনিট খানেকের মধ্যেই মেয়ে হাজির। কিন্তু এতেই […]
চাঁদনি চক