ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টকে লেখা ফিদেল কাস্ত্রোর চিঠি

follow-upnews
0 0

আপনি জানেন কি ফিদেল কাস্ত্রোর যখন ১৪ বছর বয়স (তিনি নিজে অবশ্য তার বয়স ১২ উল্লেখ করেছিলেন), দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন সময়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টকে একটি চিঠি লিখেছিলেন? 

আমাদের মধ্যে কতজন, এত অল্প বয়সে আমাদের রাষ্ট্রপতি বা অন্য কোনো দেশের রাষ্ট্রপতিকে চিঠি লিখেছি?

এ সময় রাষ্ট্রপতি রুজভেল্ট দেশের এবং বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে শত শত চিঠি পেতেন, যেসব চিঠিতে তার শুভকামনা করা হত বা অন্য অনেক বিষয়ে তাকে লেখা হত।

আজ থেকে ৭৪ বছর আগে, ১৯৪০ সালের ৬ নভেম্বর,  কিউবান বিপ্লবের ভবিষ্যত নেতা আমেরিকার রাষ্ট্রপতির কাছে এই চিঠিটি পাঠিয়েছিলেন। তখন তিনি ঘুণাক্ষরেও জানতেন না যে, আমেরিকার সাথে তার সম্পর্ক এতটা বৈরি হতে যাচ্ছে। প্রকৃতপক্ষে তার এ চিঠিটি ছিল খুবই বন্ধুত্বপূর্ণ। ফিদেল আলেজান্দ্রো কাস্ত্রো রুজ বড় হয়ে বিংশ শতাব্দীর অন্যতম বিখ্যাত ব্যক্তিত্ব হয়ে উঠেছেন। তবে ছোটবেলায় তার দেশের উত্তরের এই প্রতিবেশী প্রভাবশালী দেশের নেতার কাছে সহজ একটি অনুরোধ তিনি করেছিলেন— তিনি দশ ডলারের একটি সবুজ নোট চেয়েছিলেন, যা তিনি কখনো দেখেননি বলে চিঠিতে উল্লেখ করেছিলেন।

অনেক বছর পরে ফিদেল কাস্ত্রো একজন প্রতিবেদকের কাছে, যিনি ১৯৭৫ সালে তার সাক্ষাৎকারে নিয়েছিলেন, বলেছিলেন যে, তিনি সত্যই হোয়াইট হাউস থেকে তার চিঠির ধন্যবাদসূচক জবাব পেয়েছিলেন, কিন্তু ১০ ডলারের একটি নোট পাননি।

মজার বিষয় হচ্ছে, তিনি চিঠিটি লেখা শেষ করে আবার একটু লিখেছেন, শেষ করেছেন, আবারও একটু লিখেছেন।

Letter of Fidel Castro
৬ নভেম্বর ১৯৪০, ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টকে লেখা ফিদেল কাস্ত্রোর চিঠি। কার্টেসি: কিউবার সরকারি ওয়েবসাইট।

প্রিয় বন্ধু রুজভেল্ট,

আমি ভালো ইংরেজি জানি না, যতটুকু জানি তা দিয়ে আপনাকে লিখছি। আমি রেডিও শুনতে পছন্দ করি এবং আমি খুব খুশি, কারণ আমি এটা জানতে পেরেছি যে, আপনি  পরবর্তী মেয়াদেও রাষ্ট্রপতি নির্বাচিত হতে যাচ্ছেন। আমার বয়স ১২ বছর। আমি একটি ছোট্ট ছেলে কিন্তু আমি খুব চিন্তাভাবনা করি, আমার মনে হচ্ছে না যে, আমি মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতিকে চিঠি লিখছি। আপনি যদি চান তবে চিঠিতে আমাকে দশ ডলারের একটি সবুজ আমেরিকান বিল দিন, কারণ আমি কখনো সবুজ দশ ডলার আমেরিকান বিল দেখিনি এবং আমি এটা একটি পেতে চাই।

আমার ঠিকানাঃ

সিনিয়র ফিদেল কাস্ত্রো

কলেগিও ডি ডোলোরেস

সান্টিয়াগো ডি কিউবা

ওরিয়ান্তে কিউবা

♣ আমি খুব ভালো ইংরেজি জানি না, তবে আমি ভালো স্প্যানিশ জানি এবং আমি মনে করি আপনি খুব ভালো স্প্যানিশ জানেন না, তবে আপনি খুব ইংরেজি জানেন, কারণ আপনি আমেরিকান, এবং আমি আমেরিকান নই।

আপনাকে অনেক ধন্যবাদ

পরিশেষে আপনার বন্ধু, ফিদেল কাস্ত্রো

আপনি যদি জাহাজ নির্মাণের জন্য সবচেয়ে বড় লোহার খনি  পেতে চান, তাহলে আমি তা দেখিয়ে দেব, কিউবার মায়ারি ওরিয়েন্টেতে তা আছে।

ফিদেল কাস্ত্রো
চিঠিটির বাকী অংশ।

সংকলন ও অনুবাদঃ দিব্যেন্দু দ্বীপ
Next Post

যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে মহাত্মা গান্ধী হিটলারকে যে চিঠি লিখেছিলেন

একজন অহিংস আন্দোলনে অবিসংবাদিত নেতা হিসেবে বিশ্বজুড়ে পরিচিত। তিনি ভারতের জাতির জনক মোহনদাস করমচাঁদ গান্ধী। আরেকজন অ্যাডলফ হিটলার— যিনি যুদ্ধবাজ, নাৎসি জাতীয়তাবাদ, ইহুদি বিদ্বেষ ও সমাজতন্ত্র বিরোধিতার জন্য কুখ্যাত হয়ে আছেন। ১৯৩৯ সালের ২৩ জুলাই জার্মান বাহিনী পোল্যান্ড আক্রমণের কিছুদিন আগে হিটলারকে ‘বন্ধু’ সম্মোধন করে (পরের চিঠিতে এ সম্মোধনের ব্যাখ্যা […]
মহাত্মা গান্ধী এবং অ্যাডলফ হিটলার

এগুলো পড়তে পারেন