মুসলিম দেশ তাজিকিস্তানে নিষিদ্ধ করা হয়েছে হিজাব

follow-upnews
0 0

কোনও অমুসলিম প্রধান রাষ্ট্র নয়। মুসলিম অধ্যুষিত দেশ তাজিকিস্তানে নিষিদ্ধ করা হয়েছে হিজাব। ধর্মনিরপেক্ষ ওই দেশের মোট জনসংখ্যার শতকরা ৯৮ ভাগ মানুষ মুসলিম।

হিজাব নিষিদ্ধ নির্দেশিকার স্বপক্ষে একটি বিল আনা হয়েছে তাজিকিস্তানের আইনসভায়। ওই দেশের সংস্কৃতি মন্ত্রী শামসিদ্দিন ওরামবেকজোদার বলেছেন, “ইসলামিক পোশাক অত্যন্ত বিপজ্জনক। হিজাব পরিহীত মহিলাদের দিকে সাধারণ মানুষ সন্দেহ এবং আতঙ্কের দৃষ্টিতে তাকিয়ে থাকে। যা মহিলাদের পক্ষে অত্যন্ত অপমানজনক।”

ইসলামিক পোশাকের সমালোচনা করে তাজিকিস্তান সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, “মুসলিম প্রধান দেশ হলেও তাজিকিস্তান একটি ধর্মনিরপেক্ষ রাষ্ট্র। হিজাব নিষিদ্ধ হলেও তাজিকিস্তানের ঐতিহ্যশালী পোশাক মহিলাদের জন্য আবশ্যিক।” মুসলিম অধ্যুষিত রাষ্ট্রে এই ধরণের সিদ্ধান্ত যে অত্যন্ত তাৎপর্যপূর্ণ তা বলাই বাহুল্য।


সূত্র: অনলাইন

Next Post

বিশ্বাস করো এ যুদ্ধ মানবিকতার?

’৭১ এ পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধে যায়নি যে যুবক সেই খুনখুনে বৃদ্ধও আজ মিয়ানমারের বিরুদ্ধে যুদ্ধে যেতে চায়! বিশ্বাস করো এ যুদ্ধ মানবিকতার? এ যুদ্ধ সাম্প্রদায়িকতার। এ যুদ্ধ ভালোবাসার নয়, এ যুদ্ধ ঘৃণার। এ যুদ্ধ সৃষ্টির নয়, এ যুদ্ধ ধ্বংসের। এ মস্তিষ্ক এখনো আদীম, বিশ্বাস করি না এ মন হয়েছে মানুষের, […]
ধর্ম যুদ্ধ