জীবন এখানেই শেষ নয় – আন্দ্রেস এস্কবার

follow-upnews
0 0
আন্দ্রেস এস্কবার
আন্দ্রেস এস্কবার

১৯৯৪ সালের ঘটনা। ফুটবল বিশ্বকাপে কলোম্বিয়া সে বছর আমেরিকার কাছে হেরে যায়। ঐ খেলাতে আন্দ্রেস এস্কবারের পায়ে লেগে একটি আত্মঘাতী গোল হয়েছিল। কলোম্বিয়া হেরে গিয়েছিল ২-১ গোলে। ঐ হারের দুই সপ্তাহ না যেতেই এস্কবারকে মেডলিনের একটি রেস্টুরেন্টএ ২ জুলাই ১৯৯৪ তারিখে গুলি করে হত্যা করা হয়। কলোম্বিয়া তখন সন্ত্রাস এবং জুয়ার দেশ হিসেবে পরিচিত। ধারণা করা হয় ঐ হারের কারণে অনেক জুয়াড়ির ব্যাপক অর্থনৈতিক ক্ষতি হয়েছিল, এবং তারাই এস্কবারকে হত্যা করেছিল। অবশ্য হত্যার কারণ জানা সম্ভব হয়নি কখনো।

আন্দ্রেস এস্কবার। সূত্র : http://www.hangar.org/gallery/v/album27/album323/album385/andres_davant.jpg.html
আন্দ্রেস এস্কবার। সূত্র : http://www.hangar.org/gallery/v/album27/album323/album385/andres_davant.jpg.html

কলোম্বিয়ার মধ্যবিত্ত পরিবারে জন্ম হয়েছিল এস্কবারের। কোনরাড গঞ্জালেজ ইন্সিটিউট থেকে পড়াশুনা শেষ করেছিলেন, ছাত্র জীবন থেকেই ভালো ফুটবল খেলে অবশেষে ফুটবলার হয়েছিলেন। পিতা ছিলেন ব্যাংকার। এস্কবারের পিতার একটি সংস্থা ছিল যেখানে শুবিধাবঞ্চিত শিশুদের ফুটবল খেলার সুযোগ করে দেওয়া হত। এস্কবারের মৃত্যুর পরে সংস্থাটিকে ফাউন্ডেশনে রূপ দেওয়া হয়, এবং সেখানে পথ শিশুরা ফুটবল খেলা দেখার সুযোগ পায়।
বিয়ের দিন পাকাপাকি হয়েছিল, পরবর্তী মৌসুমে খেলার জন্য চুক্তিবদ্ধ হয়েছিলেন বিখ্যাত ক্লাব মিলানের সাথে। সবকিছু শেষ হয়েছিল হিংসা এবং নৃশংসতার আগুনে। শুধু শেষ হয়নি এস্কবারের অমর বানী—“জীবন এখানেই শেষ নয়।”

Next Post

ভর্তি পরীক্ষার ছাত্র-ছাত্রীদের জন্য একটি ভালো বই করার তাগিদ থেকে বইটি করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন প্রাক্তন ছাত্র-ছাত্রী

বইটি পড়লে কাজে দিবে। ভর্তি বাংলার জন্য সংক্ষিপ্ত এবং কার্যকরী একটি বই ‘ABCD বাংলা’ । বইটি করার জন্য বিশ্ববিদ্যালয়ের কয়েকজন প্রাক্তন এবং বর্তমান ছাত্র-ছাত্রী এক বছর ধরে অক্লান্ত পরিশ্রম করেছেন। পরীক্ষায় কী আসে তা নিয়ে গবেষণা করে প্রথমে একটি সম্ভাব্য সিলেবাস দাঁড় করানো হয়েছিল; সেইমত টপিক নির্ধারণ করে বইটি সাজানো […]