চোখের পাতা কাঁপে? হতে পারে কোনো রোগের লক্ষণ

follow-upnews
0 0

‘চোখের পাতা লাফাচ্ছে’ হয়ত আপনার বিপদ আসছে— এরকমটি বলা হত আগের দিনে। বিপদ হয়ত আপনার আসছে না, তবে বিপদ থাকতে পারে আপনার শরীরে লুকিয়ে। কোনো কুসংস্কার নয়,  বাস্তবিক অর্থেই চোখের পাতা কাঁপা মানে সমস্যার লক্ষণ৷ চোখের পাতা কাঁপার বৈজ্ঞানিক ব্যাখ্যা আছে৷

চোখের পাতা


শারীরিক সমস্যার কারণেই মূলত চোখের পাতা কাঁপে। চোখের পাতা লাফানো কোনো ধরনের অসুখ না হলেও, অসুখের কারণে এমনটি হতে পারে৷ পেশীর সংকোচনের কারণেই মূলত চোখের পাতা লাফায়। দুই একবার হঠাৎ হঠাৎ চোখের পাতা লাফালে চিন্তার কিছু নেই। কিন্তু এটা যদি মাত্রাতিরিক্ত হয় এবং বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। 

চোখের পাতা লাফালে অন্য কেউ সাধারণত সেটি দেখতে পায় না, কারণ, এত দ্রুত লাফায় যে এটি দেখা যায় না। চোখের পাতা লাফানোর এই রোগটির নাম ডাক্তারী পরিভাষায় মায়োকোমিয়া (Myokymia)। পেশীর সংকোচনের কারণেই চোখের পাতা লাফায়। চোখের পাতা কী কী কারণে লাফায় আসুন জেনে নেওয়া যাক— 

১. মানসিক চাপ:

আমরা যখন অতিরিক্ত মানসিক চাপের ভেতর থাকি তখন শরীর বিভিন্নভাবে প্রতিক্রিয়া দেখায়। মানসিক চাপের লক্ষণ হিসেবে চোখের পাতা লাফাতে পারে।

২. ক্লান্তি:

যথেষ্ট ঘুমের অভাব বা অন্য কোনো ধরনের ক্লান্তি থেকেও চোখের পাতা লাফানো শুরু হতে পারে। ঘুমের অভাবে চোখের পাতা লাফালে পরিমিত ঘুম হলেই সেরে যায়।

৩. দৃষ্টি সমস্যা:

দৃষ্টিজনিত কোনো সমস্যা থাকলে চোখের উপর চাপ পড়তে পারে। টিভি, কম্পিউটার, মোবাইল ফোনের স্ক্রীনের আলোও চোখের দৃষ্টিতে প্রভাব ফেলতে পারে। অনেকক্ষণ কম্পিউটারে কাজ করার পর চোখের পাতা লাফাতে পারে। আর এই সব সমস্যা থেকে চোখের পাতা লাফানো উপসর্গ দেখা দিতে পারে।

৪. ক্যাফিন এবং এ্যালকোহল:

অনেক বিশেষজ্ঞ মনে করেন ক্যাফিন এবং এ্যালকোহল অতিরিক্ত সেবনে চোখের পাতা লাফাতে পারে। তাই ক্যাফিন এবং এ্যালকোহলের ব্যবহার মাত্রা কমিয়ে এনে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

৫. চোখের শুষ্কতা:

কম্পিউটার স্ক্রিনের দিকে এক দৃষ্টিতে তাকিয়ে থাকলে, অতিরিক্ত এ্যালকোহলের প্রভাবে, চোখে কন্ট্যাক্ট ল্যান্স ঠিকমতো না বসলে কিংবা বয়সজনিত কারণে চোখ শুকিয়ে যেতে পারে। চোখের শুষ্কতা চোখের পাতা লাফানোর জন্য দায়ী বলে চক্ষু চিকিৎসকরা মনে করেন।

৬. পুষ্টির ভারসাম্যহীনতা:

কিছু কিছু প্রতিবেদনে পুষ্টির ভারসাম্যহীনতাকে চোখের পাতা লাফানোর একটি কারণ হিসেবে দেখানো হয়েছে। বিশেষ করে ম্যাগনেসিয়ামের অভাব জনিত কারণে এমনটি হতে পারে বলে দাবী করা হয়েছে।

৭. এলার্জি:

যাদের চোখে এলার্জি আছে, তারা চোখ চুলকায় বা হাত দিয়ে ঘষে; ফলে চোখ থেকে পানির সাথে কিছুটা হিস্টামিনও নির্গত হয়। ধারণা করা হয় হিস্টামিন চোখের পাতা লাফানোর জন্য দায়ী।

চোখের পাতা লাফানো বড় কোনো ধরনের রোগের লক্ষণ না হলেও ছোট ছোট সমস্যা এক সময় বড় হয়ে দেখা দিতে পারে। তাই অনেক বেশি চোখের পাতা লাফালে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিৎ। 

Next Post

প্রতারণাপূর্ণ শিরোনাম দিয়ে সংবাদ পরিবেশন করছে এমনকি প্রথম সারির সংবাদ মাধ্যমগুলোও

মিথ্যা সংবাদ, চটকদার মিথ্যা সংবাদ, সাম্প্রতিক সময়ের অন্যতম একটি বড় সমস্যা। কাজটি করে থাকে সাধারণত ভুঁইফোড় পত্রিকাগুলো। তবে প্রথম সারির গণমাধ্যমগুলোও শিরোনামের ক্ষেত্রে বর্তমানে জালিয়াতি করছে।  “ঢাকায় চীনা নাগরিক করোনাভাইরাস উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি” এটি কোনো পত্রিকার খবরের শিরোনাম হওয়ার অর্থ— তারা নিশ্চিতভাবে জেনেছে যে ঢাকায় একজন চীনা নাগরিক করোনাভাইরাসে […]
প্রতারণাপূর্ণ শিরোনাম