সিজোফ্রেনিয়া কী, কেমন?

follow-upnews
0 0

সিজোফ্রেনিয়া এক ধরনের মারাত্মক মানসিক সমস্যা। সিজোফ্রেনিয়ায় আক্রান্ত রোগী ভালো-মন্দ, সত্য-মিথ্যা, ন্যায়-অন্যায়ের মধ্যে পার্থক্য করতে পারে না। পরিস্কারভাবে ভাবতে পারে না, আবেগ নিয়ন্ত্রণ করতে পারে না, সম্পর্ক অনুযায়ী আচরণ করতে পারে না। তবে এমন ভাবার কোনো কারণ নেই যে, এ রোগ থেকে নিষ্কৃতি মেলে না। সিজোফ্রেনিয়া রোগীকে চিকিৎসা এবং সঙ্গ দিতে পারলে তাদের জন্যও স্বাভাবিক জীবনযাপনের ব্যবস্থা করা সম্ভব।
সিজোফ্রেনিয়া যে কোনো বয়সে দেখা যায়, তবে সাধারণত বয়সন্ধি শেষ হলে এবং যৌবনের শুরুতে রোগটি বেশি হতে দেখা যায়। সিজোফ্রেনিয়া পুরুষদের বেশি হয়। এ রোগের কারণে রোগী অহেতুক আতঙ্কিত হয়, তাকে ঘিরে ষড়যন্ত্রের আভাস পায়, বাস্তবে নেই এমন কিছু শুনতে থাকে, দেখতে থাকে। নিয়মিত চিকিৎসা এবং থেরাপি দিয়ে সিজোফ্রেনিয়া পেসেন্টদের ভালো করে তোলা সম্ভব।


সিজফ্রেনিয়া


সৌজন্যে: ব্রেন এন্ড লাইফ হসপিটাল।

 

Next Post

চাই না হতে লেখক কবি ।। বিক্রম আদিত্য

কবিতা লেখে যে, সেই কি কবি হয়? নাকি লিখে গেলেই লেখক হওয়া যায়? বন্ধু, তারা কবি নয়, তারা লেখক নয়। কবি আমি দেখেছি অজ-পাড়াগাঁয়, মনের সুখে কৃষকেরা গান গায়, মাঝিরা তালে তালে ডিঙার দাঁড় বায়। বন্ধু, তারাই হল কবি যাঁরা কষ্টের মাঝে আনন্দে জীবন কাটায়। লেখক আমি দেখেছি সাগরের পাড়ে, […]
Bikram Aditya

এগুলো পড়তে পারেন