গরমে সুস্থ থাকতে পান করতে পারেন যেসব পানীয়

follow-upnews
0 0

 

বাইরে বের হলে এই গরমে আমাদের হাসফাঁস অবস্থা, তাই সহজেই চোখ পড়ে কোল্ড ড্রিঙ্কস্ অথবা আইসক্রিমের দিকে। কিন্তু পুষ্টিবিদরা জানাচ্ছেন যে সাময়ীক আরাম হলেও এগুলো গরমের দিনে মোটেও শরীরের জন্য স্বাস্থ্যকর নয়। আসুন, তাই জেনে নেওয়া যাক, বাইরে বের হলে গরমের দিনে কী ধরনের পানীয় পান করবেন।

ডাবের পানি

গরমে শরীর সুস্থ রাখতে সকালে বা দুপুরের আগে ডাবের পানির জুড়ি নেই। এটি যেমন ডিহাইড্রেশন থেকে আপনার শরীরকে সুরক্ষা দেবে, একইসাথে বদহজমের হাত থেকে শরীরকে রক্ষা করতে সাহায্য করে ডাবের পানি। ডাবের পানি শরীরের বিভিন্ন ব্যথা প্রতিরোধ করে। ব্লাড প্রেসার কমায় বলে জানা যায়। হার্ট টনিকের কাজ করে। মাথা ব্যথার মহৌষধ ডাবের পানি। ওজন কমায়। বয়স কমায়। ত্বক সুন্দর করে। ব্লাড সুগার নিয়ন্ত্রণ করে কচি ডাবের পানি।  

বাটারমিল্ক

গরমে শরীর ভালো রাখতে দুপুরের খাবারের পর বাটারমিল্ক খান। দই লেবুর রস মিশিয়ে গুলে বাটার মিল্ক বানাতে হয়। খাবার পর সামান্য বাটার মিল্ক রাতেও উপাদেয়।

লেবুর সরবত

বিকালের দিকে এক গ্লাস লেবুর সরবত খান। লেবুর সরবতে একটু লবণ, চিনি, জিরে গুঁড়ো, মরিচ গুঁড়ো মিশিয়ে নিতে পারেন।

বিজ্ঞাপন

Next Post

বিল্ড ফর নেশন-এর ২২ তম আলোচনা: শিক্ষার দর্শন // আহমদ ছফা

ইউরোপীয় রেনেসাঁর পূর্বে শিক্ষার দর্শনের মূল ভিত্তি ছিল অতীন্দ্রিয়বাদে প্রোথিত। মানুষ জানবে কেন? বুঝবে কেন? জ্ঞান লাভ করবে কেন? এই সবগুলো কেন-র জবাব প্রাচীন জগত দিয়েছে— কোনো এক অলৌকিক সত্তায় তাকে বিশ্বাসী হতে হবে। যেহেতু মানুষের মন চঞ্চল, ইন্দ্রিয় অসংযত, তাই তাকে একটি নির্দিষ্ট নিয়ম মেনে দৈনন্দিন শৃঙ্খলার মাধ্যমে এই […]
শিক্ষা দর্শন