বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান: কয়েকটি দুর্লভ ছবি

follow-upnews
0 0
ইন্দিরা গান্ধীকে
১৯৭২ সালের ১৭ মার্চ বাংলাদেশ সফরে আসেন ভারতের সেসময়ের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। ঢাকা বিমানবন্দরে (বর্তমানের তেজগাঁও বিমানবন্দর) নিজ সরকারের মন্ত্রীদের সাথে ইন্দিরা গান্ধীকে পরিচিয় করিয়ে দিচ্ছেন শেখ মুজিবুর রহমান।

 

ইন্দিরা গান্ধী
ইন্দিরা গান্ধীর সাথে শেখ মুজিবুর রহমান।

 

ভারতের রাষ্ট্রপতি ভি ভি গিরি
১৯৭৪ সালে বাংলাদেশ সফরে আসেন ভারতের রাষ্ট্রপতি ভি ভি গিরি। এসময় তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানান বাংলাদেশের প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সাথে ছিলেন বাংলাদেশের সেসময়ে রাষ্ট্রপতি মাহমুদুল্লাহ। ছবিটি সে বছরের ৬ জুন তারিখে তোলা।

 

ভারতের পররাষ্ট্র মন্ত্রী ওয়াই বি চাভান
ভারতের পররাষ্ট্র মন্ত্রী ওয়াই বি চাভানের সাথে আলাপচারিতায় থাকা শেখ মুজিব। ছবিটি ১৯৭৪ সালের ৮ ডিসেম্বর ঢাকায় তোলা।

 

ভারতের রাষ্ট্রপতি ভি ভি গিরি
১৯৭৪ সালের ১৪ মে ভারতের রাজধানী নয়া দিল্লীতে রাষ্ট্রপতি ভবনে শেখ মুজিবর রহমানকে আলিঙ্গনের মাধ্যমে অভ্যর্থনা জানান ভারতের রাষ্ট্রপতি ভি ভি গিরি।

 

হেমা মালিনী
শেখ মুজিবর রহমানের অটোগ্রাফ নিচ্ছেন সেসময়ের ‘বলিউড কুইন’ হেমা মালিনী। এসময় বঙ্গবন্ধুর পাশে ছিলেন মহেন্দ্র কাপুর (বামদিক থেকে দ্বিতীয়)। তবে ছবিটির সঠিক তারিখ এবং স্থান জানা যায়নি।

 

বলিউডের ‘ভাই’ সঞ্জয় দত্তের পিতা সুনীল দত্ত
বঙ্গবন্ধুর ছবি দিয়ে ভারতে ক্যালেন্ডার এবং পোস্টকার্ড ছাপা হতো। এমনি একটি পোস্টকার্ড হাতে নিয়ে ক্যামেরার উদ্দেশ্যে পোজ দিচ্ছেন সেসময়ে ভারতের জনপ্রিয় নায়ক সুনীল দত্ত। বলিউডের ‘ভাই’ সঞ্জয় দত্তের পিতা সুনীল দত্ত।

 

সত্যজিৎ রায়
একই ফ্রেমে সংগীত শিল্পী শ্যামল মিত্র, চলচিত্র নির্মাতা সত্যজিৎ রায় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (বাম থেকে ডানে)।
Next Post

সুনামগঞ্জে পাঁচ বছরের শিশু হত্যা: এতটা বর্বর হতে পারে মানুষ!

“সুনামগঞ্জের দিরাইয়ে পাঁচ বছরের এক শিশুকে বিভৎসভাবে হত্যা করে লাশ গাছে ঝুলিয়ে রাখা হয়েছে।” শুধু গলা কেটে হত্যা করেই ক্ষান্ত হয়নি। তুহিন নামের শিশু ছেলেটিকে হত্যা করে লাশ ঝুলিয়ে দিয়েছে গাছের ডালে। কান এবং লিঙ্গ কেটে নেওয়া হয়েছে। পেটে ঢুকিয়ে দেওয়া হয়েছে ছুরি! অপরাধের ভাষা বোঝা কঠিন। কিন্তু এ কেমন […]
শিশু তুহীন

এগুলো পড়তে পারেন