বইমেলা-২০১৮: দীপান্বিতা রায়ের মনোবিশ্লেষণধর্মী উপন্যাস ‘দ্বিখণ্ডিত সত্তা’

follow-upnews
0 0


মানব মনের এক গোপন কুটুরীর নাম দ্বিখণ্ডিত সত্তা। মানুষের সহজাত প্রবৃত্তির গভীরেও যে লুকিয়ে থাকতে পারে ভিন্ন একসত্তা, ভিন্ন এক অনুভব –এ তারই এক প্রজ্জ্বলিত উপখ্যান। উপন্যাসটির লেখক দীপান্বিতা রায়। লেখক এখানে উপন্যাসের স্বাভাবিক ধারা থেকে বের হয়ে এসে খানিকটা ভিন্ন ধারায় মনোবিশ্লেষণধর্মী আলোচনার মধ্যে দিয়ে গল্পের কাহিনী বুনন করেছেন।

উপন্যাসের প্রধান চরিত্র অর্জিতার মনোবিশ্লেষণের মধ্যে দিয়ে মানব মনের এক গোপন অনুভবের কথা ফুঁটিয়ে তোলাই উপন্যাসটির মূল উপজীব্য। সহজ, সরল অথচ দৃঢ় ব্যক্তিত্বের অধিকারী অর্জিতা তাঁর মনের গভীরে কোনো এক গোপন যন্ত্রণা বয়ে বেড়ায় সেই কিশোরকাল থেকে। তবু সবকিছু মেনে নিয়ে স্বাভাবিকভাবেই চলছিল জীবন। কিন্তু হঠাৎই সে চেনা সত্তার বাইরে এসে অনুভব করতে থাকে ভিন্ন এক সত্তা।

এ থেকে মুক্তির একটাই পথ। পারবে কি সে মুক্তির সেই পথে হেঁটে শেষ প্রান্তে পৌঁছাতে? এত কালের বয়ে বেড়ানো যন্ত্রণা, আজন্মকালের বন্দীদশা থেকে মুক্তি পেতে? এই প্রশ্নের উত্তর খুঁজতে খুঁজতে গল্পের শুরু থেকে শেষ পর্যন্ত তীব্র আগ্রহ আর জিজ্ঞাসু মন নিয়ে পাঠক দ্বিখণ্ডিত সত্তার মাঝে ডুবে থাকে অবিচলভাবে। পাঠককে কী যেন একটা নেশার মধ্যে টানে।

দ্বিখণ্ডিত সত্তা—উপন্যাসটির স্রষ্টা দীপান্বিতা রায় কেবলই কোনো ঔপন্যাসিক নন, তিনি কবি, সাহিত্যিক, প্রবন্ধকার ও গ্রন্থ আলোচক। ২০০৮ সালে প্রকাশিত হওয়া তাঁর গল্পগ্রন্থ ‘নির্বাচিত ছোটগল্প’ পাঠকের মনে বেশ সাড়া জাগিয়েছিল। তাঁর প্রকাশিত গ্রন্থের মধ্যে কবিতার বই ‘ছুঁয়ে যায় স্বপ্ন যখন’, এবং উপন্যাস ‘নক্ষত্রের দুইরাত্রি’ উল্লেখযোগ্য।

পেশাগত জীবনে দীপান্বিতা রায় একজন প্রকৌশলী। তবে দীর্ঘদিন তিনি সাংবাদিকতা পেশায় নিয়োজিত ছিলেন। ছাত্র জীবনে বিভিন্ন জাতীয় দৈনিকে ফ্রিল্যান্স জার্নালিস্ট হিসেবে কাজ করেন। পরবর্তীতে তিনি ‘ডেইলি সান’ এ স্টাফ রিপোর্টার হিসেবে নিয়োজিত হন। বর্তমানে তিনি একটি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠানে প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কর্মরত রয়েছেন।

মানব মন নিয়ে গবেষণা তাঁর একান্ত ভালোলাগা বিষয়। তারই ফল হিসেবে দীর্ঘদিনের সাধনার ফসল ‘দ্বিখণ্ডিত সত্তা’ উপন্যাসটি। আশাকরি বইটি সকলের মনজয় করবে। কেবল বইটির লেখনি শৈলীই নয়, এর প্রচ্ছদেও রয়েছে বৈচিত্র। রং তুলিতে আঁকা প্রচ্ছদের মধ্যে লুকিয়ে রয়েছে উপন্যাসটির অন্তর্নিহিত তাৎপর্য। বইটি প্রকাশ করেছে উৎস প্রকাশনী।


দ্বিপান্নিতা রায়

দীপান্বিতা রায়

Next Post

পুলিশের বিরুদ্ধে অভিযোগ করা যাবে রাতদিন ২৪ ঘণ্টা

পুলিশের বিরুদ্ধে অভিযোগ করা যাবে রাত দিন ২৪ ঘণ্টা, পুলিশ হেডকোয়ার্টার্সে ‘আইজিপি’স কমপ্লেইন সেল’ এখন থেকে সার্বক্ষণিক চালু থাকবে। পুলিশের সর্বোচ্চ পদমর্যাদার কর্মকর্তা ইন্সপেক্টর জেনারেলের (আইজিপি) কাছে অভিযোগ জানাতে পারবেন সাধারণ মানুষ। পুলিশের যেকোনো অপেশাদার এবং অনৈতিক আচরণের বিষয়ে জানাতে ‘আইজিপি’স কমপ্লেইন সেল’ এ ফোন করা যাবে। অথবা ই-মেইলেও ([email protected]) […]
পুলিশের বিরুদ্ধে অভিযোগ

এগুলো পড়তে পারেন