খান জাহান আলীর মাজার: সর্ব ধর্মের এক মিলনস্থল, তবে …

follow-upnews
0 0

খান জাহান আলীর মাজার (Khan Jahan Ali Mazar) খুলনা বিভাগের বাগেরহাট জেলায় অবস্থিত। বাগেরহাট জেলা সদর হতে প্রায় ৪ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে খানজাহান (রহ:) এর খননকৃত ‘খঞ্জালী বা খানজাহান আলী দিঘির উত্তর পাশে অবস্থিত তার মাজার শরীফ।

বাগেরহাট
খান জাহান আলীর মাজার।

হযরত খানজাহান আলি (র.) (জন্ম ১৩৬৯ – মৃত্যু  ১৪৫৯) ছিলেন একজন মুসলিম ধর্ম প্রচারক এবং বাগেরহাটের তৎকালীন স্থানীয় শাসক। তার অন্যান্য নামের মধ্যে রয়েছে উলুঘ খান, খান-ই-আজম ইত্যাদি।

হযরত খান জাহান আলী (র:) এর জন্ম ভারতে হলেও বাংলাদেশের যশোর, বাগেরহাট অঞ্চলে তিনি ধর্ম প্রচার করতে আসেন। তিনিই বাগেরহাটে বিখ্যাত ষাট গম্বুজ মসজিদটি নির্মাণ করেন। খান জাহান আলী মূলত আরব দেশ থেকে দিল্লী হয়ে বাংলাদেশে আসেন ।

দূরদুরান্ত থেকে লোক প্রতি বছর এই মাজার শরিফ এবং দিঘিটি দেখতে আসে। কাছেই বিখ্যাত ষাটগম্বুজ মসজিদটির অবস্থান হওয়ায় পর্যটকরা আগে পিছে এই মাজারে আসে।

খান জাহান অালীর মাজার

মাজারে অনেকে আবার জিয়ারত করতেও আসে। যেমন, এখানে কয়েকজন খান জাহান আলীর মাজারের পাশে অবস্থিত //// এর মাজারে জিয়ারত করছেন। ডান পাশে দেখা যাচ্ছে একজন নারী খান জাহান আলীর মাজারের জানালায় বসে আছেন, যেহেতু মাজারের মধ্যে নারীদের ঢুকতে দেওয়া হয় না।

মাজারে মারফতি দর্শনের ওপর নির্ভর করে গড়ে উঠলেও এই দোকানটি পরিচালিত হচ্ছে শরিয়তী ফাঁদে।

শরিয়তী দোকান
মূর্তি রাখা যাবে না বলে খেলনা সাইকেলের আরোহীর মাথা ফেলে দেওয়া হয়েছে। জনৈক এই কর্মচারী বললেন মালিক তাদের সেভাবেই নির্দেশনা দিয়েছেন।

https://youtu.be/b2PaGINMqkk

সাকেলটি শেষ পর্যন্ত আর কেনেনি তারা, যেহেতু আরোহীর মাথা নেই।

https://youtu.be/kP5Ui84KId4

 

Next Post

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির নির্বাচন কমিশনকে প্রদত্ত স্মারকপত্র

প্রাণতোষ তালুকদার, ঢাকা সংবাদদাতা অবাধ, স্বচ্ছ ও গ্রহণযোগ্য নির্বাচনের লক্ষ্যে গত ২৩ অক্টোবর ২০১৮ তারিখে নির্বাচন কমিশনকে প্রদত্ত স্মারকপত্র গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার সমীপে প্রদান করেন ‘একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি’র নেতৃবৃন্দ। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার সমীপে প্রদান করা স্মারকপত্রে উল্লেখ ছিল– আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচন কীভাবে […]
শাহরিয়ার কবির