করোনা রোগীদের জন্য হোম সার্ভিস চালু করেছে সমসর সমবায় সমিতি

follow-upnews
0 0
কিউবা
৩১ মার্চ, ২০২০, কিউবার চিকিৎসক লিজ ক্যাবলেরো (বাম) ঘরে ঘরে ঘরে গিয়ে কোভিড-১৯ এর সম্ভাব্য কেসগুলি অনুসন্ধান করেছিলেন। ছবি: এএফপি

করোনা মহাদুর্যোগ কেবল সরকারের পক্ষে সমাধান করা সম্ভব নয়। করোনা সংক্রমণ দ্রুতহারে বৃদ্ধি পাচ্ছে। এত বিপুল পরিমাণ রোগী ধারণ করার ক্ষমতা আমাদের হাসপাতালগুলোতে নেই। এছাড়াও করোনা রোগী হাসপাতালে যাওয়া মানেই পরিবার থেকে বিচ্ছিন্ন হওয়া। এসব কথা বিবেচনা করেই সমসর সমবায় সমিতি করোনা রোগীদের জন্য হোম সার্ভিস চালু করেছে। ডাঃ মুজিবর রহমান ও ডাঃ কে. এম হোসেন তৌহিদ (উজ্জ্বল) আমাদের কার্যক্রমের সাথে যুক্ত হয়েছেন এবং উপদেষ্টার ভূমিকা পালন করছেন।

আমাদের স্বাস্থ্যকর্মীরা ডাক্তারের পরামর্শ অনুযায়ী প্রয়োজনীয় মেডিকেল সরঞ্জাম (যেমনঃ অক্সিজেন সিলিন্ডার, পালস অক্সিমিটার, নেবুলাইজার, সাকার মেশিন ইত্যাদি) নিয়ে রোগীর বাড়িতে গিয়ে সেবা দিয়ে আসছেন। ডাক্তার Whatsapp-এর মাধ্যমে ব্যবস্থাপত্র দিচ্ছেন। আগামী সপ্তাহ থেকে প্রয়োজনবোধে চিকিৎসক নিজেই বাড়িতে গিয়ে রোগী দেখবেন। করোনা টেস্টের জন্য আমরা একটি প্রাইভেট ল্যাবের সহযোগিতা নিয়েছি। আমাদের মেডিকেল টেকনিশিয়ান বাসা থেকে স্যাম্পল কালেকশন শুরু করেছেন। আপাতত আমরা আমাদের সদস্যদের পরিবারের ভেতর কার্যক্রম চালু করেছি। সক্ষমতা বৃদ্ধি পেলে সমিতির বাইরেও আমাদের কার্যক্রম সম্প্রসারিত করার পরিকল্পনা আছে।

প্রায় ১৫ দিন হলো আমরা এই কার্যক্রম চালু করেছি। প্রায় ২০ জন রোগী আমাদের চিকিৎসা ব্যবস্থার অধীনে আছেন। রোগীরা সবাই মোটামুটি ভালো অবস্থায় আছেন। কয়েকজন রোগীর শ্বাসকষ্ট শুরু হলে আমাদের সরবরাহকৃত অক্সিজেন সিলিণ্ডার ব্যবহার করে এখন সম্পূর্ণ সুস্থ হওয়ার পথে। ৯৯% রোগীকে স্বাস্থ্যবিধি মেনে বাসাতে রেখেই চিকিৎসকের সঠিক পরামর্শ অনুযায়ী পারিবারিক পরিবেশে সুস্থ করে তোলা সম্ভব। আমাদের এই কার্যক্রমে উৎসাহিত হয়ে কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠন অভিজ্ঞতা নেওয়ার জন্য আমাদের সাথে বৈঠক করেছে। এই পোস্ট দেওয়ার অর্থ হচ্ছে, অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠনসমূহের সাথে আমাদের অভিজ্ঞতা বিনিময় করা।

আসুন, সরকারের দিকে তাকিয়ে না থেকে পাড়ায় পাড়ায় আমরা এই ধরনের স্বেচ্ছাসেবী সংগঠন গড়ে তুলি। সমসর সমবায় সমিতি মনে করে এটা কোনও সমাজসেবা নয়, এটা সমাজের প্রতি আমাদের দায়িত্ব।


আলী আকবর টাবী

লেখক, গবেষক

Next Post

মার্টিন লুথার কিং-এর কালজয়ী ভাষণ: “আমার একটি স্বপ্ন আছে”

“আই হ্যাভ এ ড্রিম” একটি গণ-বক্তৃতা, যা আমেরিকান নাগরিক অধিকারকর্মী মার্টিন লুথার কিং জুনিয়র ওয়াশিংটন অভিমুখে কর্মের অধিকার এবং স্বাধীনতার জন্য গণযাত্রা চলাকালীন দিয়েছিলেন। এ বক্তব্যের মাধ্যমে তিনি নিগ্রোদের নাগরিক এবং অর্থনৈতিক অধিকার এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বর্ণবাদের অবসান ঘটানোর আহ্বান জানিয়েছিলেন। ওয়াশিংটনের লিংকন মেমোরিয়ালের পাদদেশে সেদিন বক্তব্যটি তিনি দিয়েছিলেন কমপক্ষে […]
মার্টিন লুথার কিং

এগুলো পড়তে পারেন