চিকুনগুনিয়া ও ডেঙ্গু রোগ প্রতিরোধে জনসচেতনতা চান ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন

follow-upnews
0 0

প্রাণতোষ তালুকদার

চিকুনগুনিয়া ও ডেঙ্গু রোগ প্রতিরোধে জনসচেতনতা চান ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। এবং এডিস মশা নিয়ন্ত্রণের জন্য সকল নাগরিকের সক্রিয় সহযোগিতাও প্রয়োজন বলে মনে করে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন।
৩ জুলাই ২০১৮ তারিখ রাজধানী ঢাকার ৩৮ নং ওয়ার্ডে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের উদ্যোগে স্থানীয় কাউন্সিলর-এর সহযোগিতায় কাউন্সিলর অফিসের ওয়ার্ড সেক্রেটারি উত্তম বাবু পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মীদের সাথে নিয়ে প্রতিটি বাড়ি বাড়ি গিয়ে ঝোপঝাড় এবং আঙিনায়, ফুলের টবে এবং ড্রেনে মশার ঔষধ ছিটিয়ে চিকুনগুনিয়া ও ডেঙ্গু রোগ প্রতিরোধে জনসচেতনতার সৃষ্টি করছেন এবং এডিস মশা নিয়ন্ত্রণের জন্য সকল নাগরিকের সক্রিয় সহযোগিতা চেয়েছেন। ওয়ার্ড থেকে প্রতিটি লোকের নিকট লিফ্লেট বিলি করা হচ্ছে। লিফলেট-এ লেখা আছে যে চিকুনগুনিয়া ও ডেঙ্গু রোগ কি? চিকুনগুনিয়া ও ডেঙ্গু রোগ ভাইরাসজনিত জ্বর। এডিস মশা চিকুনগুনিয়া ও ডেঙ্গু জ্বরের একমাত্র বাহক। এই মশার কামড়ে ডেঙ্গু ও চিকুনগুনিয়া ছড়ায়। এডিস মশা সাধারণত ভোরে এবং সন্ধ্যায় কামড়ায়।
চিকুনগুনিয়া ও ডেঙ্গজ্বর প্রতিরোধে করণীয় ঃ এডিস মশা পরিষ্কার বদ্ধ পানিতে জন্মে। বাড়ির আশেপাশের ঝোপঝাড় এবং আঙিনায় যাতে পানি না জমে সেদিকে খেয়াল রাখুন। অব্যবহৃত গাড়ির টায়ার, নির্মাণকাজে ব্যবহৃত চৌবাচ্চা, পরিত্যক্ত টিনের কৌটা, কাঁচ/প্লাষ্টিকের বোতল/ক্যান, বিস্কুট ও চিপস এর প্যাকেট, গাছের কোটর, পরিত্যাক্ত বা ভাঙ্গা হাড়ি, ডাবের খোসা ইত্যাদিতে ৫ (পাঁচ) দিনের বেশি যেন পানি জমে না থাকে সেদিকে লক্ষ্য রাখুন এবং প্রয়োজনে অপসারণ করুন। বালতি, ড্রাম, ফুলের ও গাছের টব, ফ্রিজ এবং এয়ার কন্ডিশনারের নীচের পানি কোনভাবেই যেন একনাগাড়ে ৩ (তিন) দিনের বেশি না জমে থাকে, সেদিকে লক্ষ্য রাখুন। দিনে অথবা রাতে ঘুমানোর সময় অবশ্যই মশারি ব্যবহার করুন।
চিকুনগুনিয়া ও ডেঙ্গু জ্বরের সাধারণ লক্ষণ ঃ জ্বর (শরীরের তাপমাত্রা হঠাৎ বৃদ্ধি পায়। মাথা ব্যথা, চোখের পিছনে ব্যথা, মাংসপেশী ও হাড়ে ব্যথা, বমি অথবা বমি-বমি ভাব। শরীরে হামের মত দানা দেখা দেয়। চিকুনগুনিয়া জ্বরের ক্ষেত্রে অস্থি ও অস্থি সন্ধিতে হাড়ে ও হাড়ের সংযোগস্থলে ব্যথা হয় এবং অস্থি সন্ধি ফুলে যেতে পারে।
চিকুনগুনিয়া ও ডেঙ্গু জ্বরের ব্যবস্থাপনা ঃ অধিকাংশ ক্ষেত্রে জ্বর ৭ দিনের মধ্যে এমনিতেই সেরে যায়। রোগীকে উপসর্গ অনুসারে প্রয়োজনীয় চিকিৎসা দিতে হবে এবং বিশ্রামে রাখতে হবে। প্রচুর পানি ও তরল খাবার খাওয়াতে হবে। দ্রুত জ্বর কমানো একান্ত জরুরী। এজন্য মাথা ধোয়া, ভেজা কাপড় দিয়ে গা মোছা এবং প্যারাসিটামল খেতে দেয়া যায়। ব্যথার স্থানে ঠা-া সেঁক দেয়া যেতে পারে। মারাত্মক (হেমোরেজিক) ডেঙ্গুজ্বরে আক্রান্ত হলে রোগীকে অবিলম্বে হাসপাতালে/ডাক্তারের কাছে নিতে হবে।
চিকুনগুনিয়া আক্রান্ত রোগীর আর্থলজিয়া/আর্থাইটিস (অস্থি সন্ধিতে ব্যথা/ফুলে যাওয়া) বা কোন জটিলতা দেখা দিলে ডাক্তারের পরামর্শ নিতে বলেছেন। ২৮টি নগর স্বাস্থ্য কেন্দ্র, ৫টি নগর মাতৃসদন ও ঢাকা সিটি কর্পোরেশন কর্তৃক পরিচালিত ২টি হাসপাতাল ও ১টি মাতৃসদনে চিকুনগুনিয়া ও ডেঙ্গু রোগের পরামর্শ ও সেবাকেন্দ্রে এসে সেবা নিতে বলেছেন।

Next Post

বাগেরহাটের সরকারি পিসি কলেজ ছাত্রসংসদে বড় পর্দায় খেলা দেখার আয়োজন

শুভ দত্ত সৌরভ, বাগেরহাট বাগেরহাটের দক্ষিন বাংলার ঐতিহ্যবাহী সরকারি পিসি কলেজের পক্ষে ছাত্র সংসদের আয়োজনে রাশিয়া ফুটবল বিশ্বকাপ ২০১৮ মাল্টি মিডিয়া প্রজেক্টরে দেখানো হয়। খেলা দেখাতে অনেক দশর্কের সমাগম ঘটে। বিশেষ করে ব্রাজিলও আর্জেন্টিনার খেলায় দর্শক সমাগম বেশি ঘটে। আর্জেনিটনা বাদ হয়ে যাওয়ার পর এখন প্রধানত ব্রাজিল কে ঘিরেই তৈরি […]

এগুলো পড়তে পারেন