বাগেরহাটে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি আলোচনা সভা এবং একশোটি বৃক্ষরোপণের মাধ্যমে পালন করেছে বঙ্গবন্ধুর শততম জন্মদিন

follow-upnews
0 0

কর্মসূচীটি চলবে বছরব্যাপী ধারাবাহিকভাবে বাগেরহাট জেলার সকল ইউনিয়নে। ১৭ মার্চ ২০১৯, বঙ্গবন্ধুর শততম জন্মদিনে এবং নিরানব্বইতম জন্মশত বার্ষিকীতে মঘিয়া ইউনিয়ন এবং বাধাল ইউনিয়ন থেকে শুরু হয়েছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির বঙ্গবন্ধুর শততম জন্মদিনে শতটি বৃক্ষরোপণের এ কর্মসূচীটি।

প্রথমে কর্মসূচীটি অনুষ্ঠিত হয় ১৭মার্চ সকাল ১১টায় মঘিয়া ইউনিয়নের চর সোনাকুড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। আলোচনাসভা শেষে চলে বৃক্ষরোপণ কর্মসূচী। এরপর ধারাবাহিকভাবে কর্মসূচীটি বাধাল ইউনিয়নের তিনটি স্থানে পথসভা এবং বৃক্ষরোপণের মাধ্যমে পালিত হয়।  

 বৃক্ষরোপণ কর্মসূচী
চর সোনাকুড় সরকারি প্রাথমিক বিদ্যােলয়ে বৃক্ষরোপণ কর্মসূচী উদ্বোধন করেন মঘিয়া ইউনিয়নের চেয়ারম্যান পঙ্কজ কান্তি অধিকারী, ছিলেন বৃক্ষপ্রেমী এবং হালদার নার্সারির স্বত্তাধিকারী বাবু অধীর কুমার হালদার। উপস্থিত ছিলেন চর সোনাকুড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক উজ্জ্বল কুমার পাল, এবং সহকারি শিক্ষক মর্জিনা খাতুন, ঝর্ণা সুতার ও উর্মীলা রাণী মণ্ডল।

বঙ্গবন্ধুর শততম জন্মদিনে বাগেরহাটের কচুয়া উপজেলার একটি স্কুলে (মঘিয়া ইউনিয়নের চর সোনাকুড় সরকারি প্রাথমিক বিদ্যালয়) আলোচনা সভা এবং বৃক্ষরোপণ করা হয়, কোমলমতি শিক্ষার্থীদের দেওয়া হয় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কেন্দ্রিক একশোটি ছড়ার বই (মেঘেদের দল) এবং বাধাল ইউনিয়নের কয়েকটি স্থানে (বিশেষভাবে শাঁখারিকাঠী বধ্যভূমি, মসনী বাজার এবং বাধাল বাজার) আলোচনা সভা এবং বৃক্ষরোপণ কর্মসূচী উদ্বোধন করা হয়। 

বৃক্ষরোপণ কর্মসূচী
উপস্থিত চর সোনাকুড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীরা।

উপস্থিত ছিলেন বর্ষিয়ান রাজনীতিক, বীর মুক্তিযোদ্ধা অ্যাড. সরদার আব্দুল জলিল, গবেষক-সাংবাদিক দিব্যেন্দু দ্বীপ, মঘিয়া ইউনিয়নের চেয়ারম্যান বাবু পঙ্কজ কান্তি অধিকারী, বাধাল ইউনিয়নের চেয়ারম্যান জনাব নকিব ফয়সাল অহিদ, চর সোনাকুড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং বাধাল ইউনিয়ন কমিটির আহ্বায়ক উজ্জ্বল কুমার পাল, সদস্য সচিব মোহাম্মদ রকিবুল ইসলাম, সাংবাদিক শুভ দত্ত এবং নির্মূল কমিটি এবং সাম্প্রদায়ীক সন্ত্রাস প্রতিরোধ কমিটি, বাগেরহাট, কচুয়া এবং বাধাল ইউনিয়নের অন্যান্য নেতৃবৃন্দ। উপস্থিত ছিলেন স্থানীয় নেতৃবৃন্দ এবং সাধারণ মানুষ।  

মসনী
মসনী-রঘুদত্তকাঠী মন্দির কমপ্লেক্সে একটি আমের চারা রোপণ করে বৃক্ষরোপণের এ কর্মসূচী উদ্বোধন করছেন সাম্প্রদায়িক সন্ত্রাস প্রতিরোধ কমিটি, বাগেরহাটের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা অ্যাড. আব্দুল জলিল সরদার এবং বাধাল ইউনিয়নের চেয়ারম্যান জনাব নকিব ফয়সাল অহিদ।

অনুষ্ঠান আয়োজন, সমন্বয় এবং সঞ্চালনা করেন বাধাল ইউনিয়ন সাম্প্রদায়িক সন্ত্রাস প্রতিরোধ কমিটির আহ্বায়ক উজ্জ্বল কুমার পাল এবং সদস্য সচিব রাকিবুল ইসলাম এর সহযোগিতায়  ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় কমিটির সদস্য, গণহত্যা জাদুঘরের তালিকাভূক্ত গবেষক— সাহিত্যিক-গবেষক-সাংবাদিক দিব্যেন্দু দ্বীপ। 

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি এবং সাম্প্রদায়িক সন্ত্রাস প্রতিরোধ কমিটি, বাগেরহাট এর পক্ষ থেকে দিব্যেন্দু দ্বীপ ধন্যবাদ জানিয়েছেন বাগেরহাট জেলা এবং কচুয়া থানা পুলিশ প্রশাসনের প্রতি, যারা সার্বক্ষণিক সাথে থেকে কর্মসূচীতে সহায়তা দিয়েছেন।

তিনি বিশেষভাবে ধন্যবাদ জানিয়েছেন বাগেরহাট জেলার পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, কচুয়া থানার অফিসার ইনচার্জ আবু জিহাদ ফকরুল আলম এবং উপস্থিত অফিসার শহিদুল ইসলাম সহ পুলিশ বাহিনীর অন্যান্য সদস্যদের।  

Next Post

পি.সি. কলেজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত

শুভ দত্ত, বাগেরহাট জেলা প্রতিনিধি। ১৭ মার্চ ২০১৯, দক্ষিণ বাংলার ঐতিহ্যবাহী বাগেরহাটের সরকারি পি.সি. কলেজের আয়োজনে স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে আলোচনা সভা, পুরষ্কার বিতরণী, দোয়া মাহফিল ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে […]
বঙ্গবন্ধুর জন্মদিন