ভোক্তা অধিকার আইনে অভিযোগ করে পেতে পারেন প্রতিকার

follow-upnews
0 0


আপনি কোনো স্বনামধন্য রেস্টুরেন্টে খেতে গেলেন। অনেক কিছুর সাথে ৫০০ মিলি মাম পানিও নিলেন, বিল দেওয়ার সময় তাঁরা ১৫ টাকার পানি ২০ টাকা রাখে।
তাই না?
এটা একটি উদাহরণ মাত্র, এরকম ঘটনা অনেক। যদি কোনো ঘটনা আপনার কাছে অস্বাভাবিক মনে হয়, তাহলে ভোক্তা অধিকার আইনে অভিযোগ করে প্রতিকার পেতে পারেন।

যেমন, পানির দাম বেশি রাখার ঘটনাটিতে সোহেল সরকার নামে এক ভদ্রলোক অভিযোগ করে প্রতিকার পেয়েছেন। শুনুন তাঁর নিজের মুখে ঘটনার বর্ণনা।

‍”পানি দাম বেশি রাখার কারণ জিজ্ঞেস করায় তাঁদের (রেস্টুরেন্ট মালিক পক্ষ) দিক থেকে উগ্রস্বরে উত্তর আসে। তাঁদের ব্যবহার আমার কাছে খুবই খারাপ লাগে। আমি বিলের কপি নিয়ে চলে আসি এবং জাতীয় ভোক্তা অধিকার এ অভিযোগ জানাই। ১০ দিনের মাথায় আমার অভিযোগের রিপ্লাই আসে এবং আমাকে শুনানির জন্য ডাকা হয়।

দুই পক্ষের কাছ থেকে শুনলেন এবং ভোক্তা অধিকার আইনের ৪০ নং ধারা অনুযায়ী ৫০,০০০/- টাকা জরিমানা করা হয়। রেস্টুরেন্ট-এর লোক আমাকে অনুরোধ করে যাতে আমি অভিযোগ প্রত্যাহার করে নিই। আমি তা করিনি এবং পরবর্তীতে অনুরোধে বিভিন্ন দিক বিবেচনায় মাফ করে তা ৫,০০০/- টাকা জরিমানা করা হয়।

৪০ নং ধারা অনুযায়ী অভিযোগকারী জরিমানার ২৫% পাবেন। ৫,০০০/- টাকার ২৫% হিসাবে ১,২৫০/- আমি পেলাম। প্রাপ্তিস্বীকার ফর্ম এ সাইন করে টাকা নিয়ে আসলাম। “

কীভাবে অভিযোগ করবেন?

অভিযোগ করার জন্য বিল বেশি রাখার রিসিট লাগবে।

website (www.dncrp.gov.bd) এ গিয়ে অভিযোগ ফর্ম নামাতে হবে। হাতে পূরণ করে স্ক্যান বা সুন্দর করে ছবি তুলে, সাথে রিসিটের ছবি ও প্রোডাক্ট এর গায়ে যেই দাম আছে সেটার ছবি তুলে email address ([email protected]) এ পাঠাতে হবে। কাজ শেষ।

দুই সপ্তাহের মধ্যে রিপ্লাই এ শুনানীর তারিখ দিবে। ঘটনার তারিখ থেকে এক মাসের মধ্যে অভিযোগ করা নিয়ম।

Next Post

ছবি কুইজ: বলুন তো এই ছবিটি কোন দেশের এবং কোন সময়ের

বলতে হবে ছবিটি কোন দেশের এবং কোন সময়কালের? ১. পাকিস্তান ১৯৬৩ ২. ব্রিটেন ২০০২ ৩. অস্ট্রেলিয়া ১৯৭৮ ৪. আফগানিস্তান ১৯৭০ মেসেজ করে উত্তর পাঠান। সঠিক উত্তর দাতাদের মধ্য থেকে তিনজনকে পুরস্কৃত করা হবে। ০১৮৪ ৬৯৭৩২৩২ 
আফগানিস্তান