‘ক’এর এখন কী হবে? প্রশ্ন তসলিমা নাসরিনের

follow-upnews
0 0

বাংলাদেশের এবং বাংলা সাহিত্যের গুরুত্বপূর্ণ সাহিত্যিক সৈয়দ শামসুল হক মঙ্গলবার বিকালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। বুধবার তাঁর ইচ্ছে অনুযায়ী কুড়িগ্রামে নিজ জেলায় তাঁর দাফন সম্পন্ন হয়েছে।

সৈয়দ হকের মৃত্যুর পরপরই আলোচিত এবং বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন তাঁর আত্মজৈবনিক গ্রন্থ ‘ক’ নিয়ে বিরোধের বিষয়টি সামনে নিয়ে এসেছেন ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়ে।

২০০৩ সালে প্রকাশিত ‘ক’ গ্রন্থে তসলিমা নাসরিন তাঁর নিজ জীবনের ঘটনাগুলো তুলে ধরেন, যেখানে অনেক গুরুত্বপূর্ণ কবি সাহিত্যিককে তিনি কাঠগড়ায় দাঁড় করিয়েছেন। সেখানে সৈয়দ হকের কথাও রয়েছে, যা নিয়ে বিতর্ক ওঠে। ঐ লেখার প্রেক্ষিতে সৈয়দ হক তসলিমা নাসরিনের বিরুদ্ধে ১০০ কোটি টাকার মানহানির মামলা করেছিলেন। তাঁর আবেদনের প্রেক্ষিতে হাইকোর্ট বইটি নিষিদ্ধ করে।

প্রসঙ্গটি উল্লেখ করে ফেসবুকে তসলিমা লেখেন-

সৈয়দ শামসুল হক মারা গেছেন ৮১ বছর বয়সে। জীবনের শেষদিন পর্যন্ত মান, সম্মান, শ্রদ্ধা, ভালোবাসা, প্রচার, জনপ্রিয়তা, সরকারি-বেসরকারি পুরস্কার- সবই পেয়েছেন তিনি। একজন লেখকের যা যা কাঙ্ক্ষিত থাকতে পারে, তা পাওয়া হয়ে গেলে তাকে সফল বা সার্থক লেখকই বলা যায়। সৈয়দ শামসুল হকের সঙ্গে আটের দশকের শেষদিকে ভালো যোগাযোগ ছিল আমার। মাঝে মধ্যে ময়মনসিংহে গেলে আমার সঙ্গে দেখা করতেন। একবার আমার সাহিত্য সংগঠন ‘সকাল কবিতা পরিষদ’ এর অনুষ্ঠানে তাকে বক্তা হিসেবে আমন্ত্রণ জানিয়েছিলাম। তিনি গিয়েছিলেন। ভালো বক্তৃতা করেছিলেন। সেসময় আমার সাহিত্য চর্চার বেশ খবর নিতেন তিনি। আমার লেখা কবিতাগুলো মন দিয়ে পড়তেন, মন্তব্য করতেন। তিরিশ বছরের বড় ছিলেন, আমাকে কন্যার মতো স্নেহ করেন বলতেন।

‘খেলারাম খেলে যা’র বিখ্যাত লেখকের সঙ্গে একসময় যোগাযোগ সম্পূর্ণই বন্ধ করে দিই। সে অনেক গল্প। ‘ক’ বইটিতে সেইসব ভালো-মন্দের স্মৃতি অনেকটাই আছে।

আজ তিনি চলে গেলেন, কাল আমরা যাবো। জীবনের এই তো নিয়ম। এক এক করে আমাদের সবাইকে যেতে হবে। আমাদের মধ্যে ক’জন আশি পার করে যেতে পারবো সেটাই প্রশ্ন। এখন যে জরুরি বিষয়টি আমি জানতে ইচ্ছুক সেটি হলো, তিনি যে ঢাকা হাইকোর্টকে দিয়ে ‘ক’ বইটিকে নিষিদ্ধ করিয়েছিলেন, সেটির কী হবে? বারো বছর পার হয়ে গেছে, এখনও কি বইটি নিষিদ্ধ রয়ে যাবে? নাকি বাদির অনুপস্থিতিতে বইটি এখন মুক্তির স্বাদ পেতে পারে! ‘ক’ বইটি লিখেছি বলে সৈয়দ হক ১০০ কোটি টাকার মামলা করেছিলেন আমার বিরুদ্ধে। এই মামলাই বা কী অবস্থায় আছে কে জানে। এটির কোনও শুনানি হয়েছে বলে শুনিনি। তিনি কি পাওয়ার অব এটর্নি দিয়ে গেছেন কাউকে? যদি দিয়ে থাকেন, তাহলে পাওয়ার অব এটর্নি কি মামলা চালিয়ে যাবেন, এবং বইটি নিষিদ্ধ রাখার ব্যবস্থা করবেন?

মতপ্রকাশের অধিকারের পক্ষে গত তিন দশক লড়ছি। মনে হচ্ছে জীবনের শেষদিন পর্যন্ত লড়তে হবে।

Next Post

লোকাল বাসে চড়ে অফিশ করলেন মন্ত্রী

ডেস্ক: সাধারণ যাত্রীদের সঙ্গে লোকাল বাসে চড়ে নিজ মন্ত্রণালয়ে অফিস করতে এলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আসাদগেট বাসস্ট্যান্ড থেকে টিকিট কেটে লাইনে দাঁড়িয়ে তিনি বাসে ওঠেন। এরপর যানজট পার হয়ে ৪৫ মিনিটে তিনি মন্ত্রণালয়ের পাশের সড়কে এসে নামেন। আজকে বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সংসদ ভবনের বাসা থেকে আসাদগেটে আসেন […]