ধৈর্য্য না হারানোর জন্য অনুরোধ করেছেন বইটির লেখক

follow-upnews
0 0

1

অনেক দিন ধরে বইটি নিয়ে কথাবার্তা হচ্ছে। কিন্তু বের হয় বের হয় করে বইটি এখনো বাজারে না আসাতে অনেকেই ক্ষোভ প্রকাশ করে মেইল করেছেন। তাদের কাছে দুঃখ প্রকাশ করেছেন বইটির লেখক দিব্যেন্দু দ্বীপ। নানবিধ ব্যস্ততার কারণে তিনি সময় দিতে পারেননি, ফলে বইটি শেষ আঁচড়েরে অপেক্ষায় রয়েছে। আমরা আশা করছি আগামী মাসে বইটি অবশ্যই বাজারে আসবে।

বইটি চাকরির পরীক্ষার্থীদের জন্য রচিত। বইটি একটু ভিন্ন ধাচের। যে কোনো চাকরির পরীক্ষার জন্য বইটি খুব কাজে দিবে। পাওয়া যাবে ১ মার্চ ২০১৬ থেকে সারা বাংলাদেশে।

যেমন, দেখুন—

নিচের অংকের মতো অংক প্রায়ই পরীক্ষায় আসে, এবং অংকগুলো অনেকেই ভুল করে বা করতে অনেক সময় নেয়। কিন্তু এগুলো মাত্র ৫সেকেন্ডের অংক।

১. চিনির মূল্য ২৫% বৃদ্ধি পাওয়াতে একটি পরিবার চিনি খাওয়া এমনভাবে কমালো যে চিনি বাবদ ব্যয় বৃদ্ধি পেল না। ঐ পরিবার চিনি খাওয়া বাবদ খরচ শতকরা কত কমালো?

সমাধান: ১০০ * ১০০/১২৫ টাকা = ৮০ টাকা
অতএব, চিনির খরচ কমাতে হবে (১০০-৮০) টাকা = ২০ টাকা = ২০%

বিস্তারিত: চিনির মূল্য ২৫% বৃদ্ধি পাওয়ায় বর্তমান মূল্য = (১০০+২৫) টাকা = ১২৫টাকা।
বর্তমান মূল্য ১২৫ টাকা হলে আগের মূল্য ১০০ টাকা
” “ ১ “ “ “ ১০০/১২৫ টাকা
” “ ১০০ “ ” “ ১০০*১০০/১২৫ টাকা = ৮০ টাকা।

অতএব, চিনির খরচ কমাতে হবে = (১০০ -৮০) টাকা = ২০ টাকা = ২০%

[ঐকিক নিয়মটুকু মনে মনে করে ফেলতে পারাটাই এক্ষেত্রে শর্টকাট। এ ধরনের অংক যেহেতু পরীক্ষায় খুব আসে, তাই একটি বিষয় মনে রাখুন- এ ধরনের অংকে উপরে সব সময় ১০০*১০০ হবে। নিচে কত হবে তা প্রশ্নের উপর নির্ভর করবে। প্রশ্নানুসারে যত% বৃদ্ধি পাবে বা যত% কমবে সে হিসেবে নিচে সংখ্যা বসবে, এখানে যেমন ১২৫ বসেছে। ]

এবার নিচের অংকটি দেখুন—
♣ কাপড়ের মূল্য ২০% কমে গেলে কাপড়ের ব্যবহার কি পরিমাণ বাড়ালে কাপড় বাবদ খরচ অপরিবর্তীত থাকবে?

সমাধান: ১০০*১০০ উপরে বসবে।
যেহেতু মূল্য কমেছে তাই ১০০ থেকে ২০ বিয়োগ যাবে। অর্থাৎ, ৮০ দিয়ে ভাগ করতে হবে- ১০০*১০০/৮০ টাকা = ১২৫ টাকা।
অতএব, কাপড়ের ব্যবহার বাড়াতে হবে = (১২৫-১০০) টাকা = ২৫টাকা = ২৫%

এই দুটি অংকই কিন্তু ঘুরেফিরে সকল পরীক্ষায় আসে। সেক্ষেত্রে এই দুটি অংক মুখস্থ রাখলেও আশা করা যায় আপনি উত্তর করে আসতে পারবেন। আসলে মুখস্থ রাখার দরকার নে,ই শুধু মনে রাখুন প্রশ্নে ২০% থাকলে উত্তর হবে ২৫%, আর প্রশ্নে ২৫% থাকলে উত্তর হবে ২০%।

চাকরির পরীক্ষায় সচরাচর আসে এরকম সহস্রাধিক অংক বইটিতে রয়েছে, যা বিস্তারিত এবং শর্টকাট মেথডে করে দেখানো হয়েছে।

Next Post

ত্বকীর যত ছবি

নারায়ণগঞ্জের মেধাবী কিশোর তানভীর মুহাম্মদ ত্বকী গত ৬ মার্চ, ২০১৩ বিকেলে নিখোঁজ হন। ৮ মার্চ সকালে শীতলক্ষ্যা নদীর কাদাবালি থেকে তার লাশ উদ্ধার করা হয়। দুর্বৃত্তরা নৃশংসভাবে তাকে হত্যা করে। বুকে পাথর চেপে এখনো ছেলে হত্যার বিচার চাইতে হচ্ছে ত্বকীর পিতা রফিউর রাব্বিকে। মাঝে মাঝেই তিনি ফেসবুকে ত্বকীর ছবি দিয়ে […]

এগুলো পড়তে পারেন