এবার সমকামী পেঙ্গুইন যুগলের খোঁজ মিলল সিডনি একুরিয়ামে

follow-upnews
0 0

২০১৬ সালে জার্মানের চিড়িয়াখানায় ইউরোপিয়ান কনজার্ভেশন প্রজনন প্রোগ্রামের আওতায় স্টেন ও অলি নামে দুটি বিশেষ প্রজাতির পেঙ্গুইন আনা হয়েছিল। 

অনেক চেষ্টা করেও প্রশিক্ষক সেগুলোকে স্ত্রী প্রজাতির পেঙ্গুইনের প্রতি আকৃষ্ট করতে ব্যর্থ হন। অবশেষে চিড়িয়াখানা কর্তৃপক্ষ বুঝতে পারে স্টেন ও অলি শুধু নিজেরাই একসঙ্গে থাকতে ইচ্ছুক।

এরপর কতৃপক্ষ পেঙ্গুইন দুটির জন্য আলাদা থাকার জায়গা করে দেয়। 

ক্রিস্টিয়ানে রেইজ নামে বার্লিন চিড়িয়াখানার একজন মূখপাত্র দ্য লোকালকে জানান, “আমরা যতটা জেনেছি পেঙ্গুইন দুটি সমকামী। সেগুলো বিপরীত লিঙ্গকে অনুভব করে না। এমনকি খুব কাছাকাছি থাকলেও। স্টেন ও অলি শুধু দুজনেই একসঙ্গে থাকে।”

একই ধরনের ঘটনা ঘটেছে এবার সিডনিতে। পেঙ্গুইন দুটিকে সণাক্ত করার পর তাদের আলাদা করে দেওয়া হয়। পেঙ্গুইন দুটিকে একটি নকল ডিম দেওয়া হয় তা দেওয়ার জন্য। স্পিন ও ম্যাজিক নামে পেঙ্গুইন দুটি ডেমটি পেয়ে তা দিতে শুরু করে।

Meet Sphengic!

Meet Sea Life Sydney's *coolest* couple – Sphen and Magic AKA Sphengic!This same-sex Gentoo couple have developed a strong bond and become inseparable this breeding season. And to make sure they weren't excluded, we fostered a real egg to them from another couple who had two – and they are incubating it like absolute naturals! #LoveWinsWant more? Read it here: https://goo.gl/GPQwKG

Posted by SEA LIFE Sydney Aquarium on Thursday, October 11, 2018

হাত থেকে নুড়ি নিয়ে সঙ্গীর পাশে রাখছে ম্যাজিক, স্ফিন তখন ডিমে তা দিচ্ছে। অথচ এ পেঙ্গুইন দুটি পুরুষ পেঙ্গুইন। 

Next Post

সাড়ে ছয় কেজি ওজনের সুস্বাদু তাল: বীজ সংরক্ষেণের উদ্যোগ নেওয়া জরুরী

বাংলাদেশের গ্রামগঞ্জে যেসব তাল দেখা যায় তার মধ্যে বড়গুলো সাধারণত ৩ কেজি পর্যন্ত হতে পারে। কিন্তু পাবনার সাঁথিয়া উপজেলার সলঙ্গী গ্রামে রফিকুল ইসলামের বাড়ির একটি তালগাছের তাল নজর কেড়েছে সবার—এই গাছের তালের ওজন ছয় কেজি পর্যন্ত হয়েছে। তালগুলো স্বাদেও অতুলনীয়। বলা চলে, তালগাছ একরকম দেশ থেকে বিলুপ্ত প্রায়। অথচ তালগাছের […]
পাবনা