জনসমক্ষে মৃত্যুদণ্ড কার্যকর করা হয় সৌদি আরবে

follow-upnews
0 0

ARABIA_SAUDITA_(F)_0115_-_Pena_di_morte

beheading-in-saudi-arabia1_thumb

man-kidnaping-beheading-jabhat-al-nusra-family-show-photo-syria
সৌদি আরবে শরিয়া আইনের ভিত্তিতে সাজা দেওয়া হয়। শরীয়া আইনে যে সকল ক্ষেত্রে সাজা হিসেবে মৃত্যুদণ্ডের কথা বলা অাছে তার কিছু এখানে তুলে ধরা হল :
১। হত্যা;
২। নিজ ধর্ম ত্যাগ করা;
৩। ধর্ম অবমাননা করা;
৪। মূর্তি পূজো করা;
৫। সমকামিতা;
৬। বিদ্রোহ (রাষ্ট্রদ্রোহিতা);
৭। যাদুবিদ্যা প্রদর্শন;
৮। বিবাহ বহির্ভুত যৌন সম্পর্ক;
৯। মাদক গ্রহণ এবং মাদক পাচার।

মৃত্যুদণ্ড কার্যকর করার বিভিন্ন উপায় রয়েছে, এবং সেটি করা হয় অপরাধ বিবেচনায়। যেমন, নিজ ধর্ম ত্যাগ এবং ধর্ম অবমাননার শাস্তি দেওয়া হয়- জনসমক্ষে শিরচ্ছেদ করে, বিবাহ বহির্ভুত যৌন সম্পর্কের সাজা দেওয়া হয়- পাথর নিক্ষেপ করে হত্যা করে। মৃত্যুদণ্ড কারাগারের মধ্যে বা কোন জনাকীর্ণ স্থানে কার্যকর হতে পারে। কোথায় কার্যকর হবে সেটি নির্ভর করে আদালতের রায়ের উপর।

কিসাস : কিসাস হচ্ছে, শরিয়াভিত্তিক একটি আইন, যেখানে প্রতিশোধের কথা বলা হয়েছে। ‘চোখের বদলে চোখ’ নীতিতে এ আইনটি পরিচালিত হয়। আক্রান্ত ব্যক্তি বা তার আত্মীয় স্বজনেরা এক্ষেত্রে শাস্তির বিষয়টি নির্ধারণ করতে পারে আদালতের পরামর্শক্রমে।

Next Post

মৃত্যুদণ্ড কার্যকর করা হয় একেক দেশে একেকভাবে

ইনজেকশন অ্যানেস্থেশিয়ার জন্য সোডিয়াম পেন্টোনাল, সম্পূর্ণ অক্ষম করার জন্য প্যানকিউরোনিয়াম ব্রোমাইড আর হৃদযন্ত্র থামিয়ে দেয়ার জন্য পটাশিয়াম ক্লোরাইড নামের তিনটি রাসায়নিক উপাদান ইনজেকশনের মাধ্যমে শরীরে ঢুকিয়ে অনেক দেশে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়৷ যুক্তরাষ্ট্র, চীন, ভিয়েতনামে এই পদ্ধতি ব্যবহার করা হয়৷ গুলি ইন্দোনেশিয়া, চীন, সৌদি আরব, তাইওয়ান, উত্তর কোরিয়া সহ কয়েকটি […]