বাংলাদেশী জাতীয় পরিচয় পত্র সম্পর্কে

0 0

Bangladeshi NID

বর্তমান সময়ে বাংলাদেশী জাতীয় পরিচয় পত্রে (Bangladeshi National ID) ১৭টি এবং তার পূর্বের গুলোতে ১৩টি লাল বর্ণের সংখ্যা দেখা যায়। সম্পূর্ণ সংখ্যার অংক গুলো একক বা সমষ্টিগত ভাবে সুস্পষ্ট তথ্য নির্দেশ করে। এবারে জেনে নেয়া যাক কোন অবস্থানের অংক বা অংকগোষ্ঠী কি তথ্য বহন করে।

১৭ অংকের জাতীয় পরিচয় সংখ্যার (17 Digit National Identification Number) ক্ষেত্রে বাম থেকে ডানে, ১ম চারটি অংক ব্যক্তির ইংরেজী জন্মসাল নির্দেশ করে। যেমনঃ 1980, 1955, 1961… ইত্যাদি।

 

১৩ অংকের জাতীয় পরিচয় সংখ্যার (13 Digit National Identification Number) ক্ষেত্রে বাম থেকে ডানে, ১ম দুইটি অংক ব্যক্তির বর্তমান ঠিকানার বা ভোটার নিবন্ধন এলাকার জেলা নির্দেশ করে। বাংলাদেশের চৌষট্টিটি জেলার প্রত্যেকটির আলাদা-আলাদা দুই অংকের কোড রয়েছে।

 

জেলা কোডের অংকদ্বয়ের ডানপার্শ্ববর্তী একটি সংখ্যা আরএমও (RMO) কোড, যা সিটি কর্পোরেশনের জন্য ৯; ক্যান্টমমেন্ট এলাকার জন্য ৫; পৌরসভা এরিয়ার জন্য ২; পল্লী এলাকার জন্য ১; পৌরসভাবহিঃস্থ শহর এলাকার জন্য ৩ এবং অন্যান্যদের জন্য ৪।

আরএমও (RMO) কোডের ডানপার্শ্ববর্তী দুইটি সংখ্যা উপজেলা বা থানা কোড।

উপজেলা বা থানা কোডের ডানপার্শ্ববর্তী দু’টি সংখ্যা ইউনিয়ন (পল্লীর জন্য) বা ওয়ার্ড কোড (পৌরসভা/সিটি কর্পোরেশনের জন্য)।

সর্বডানে অবস্থিত ছয়টি সংখ্যা হচ্ছে ফর্ম নম্বর যেটি ব্যক্তিগত তথ্যদিয়ে জাতীয় পরিচয়পত্র প্রাপ্তির উদ্দ্যেশ্যে পূরণকৃত হয়েছিল।

 

অদুর ভবিষ্যতে বাংলাদেশের ন্যাশনাল আইডি কার্ড অর্থাৎ জাতীয় পরিচয়পত্র ডিজিটাল ইলেক্ট্রনিক চীপ প্রযুক্তি নির্ভর হতে পারে।

Next Post

জনসমক্ষে মৃত্যুদণ্ড কার্যকর করা হয় সৌদি আরবে

সৌদি আরবে শরিয়া আইনের ভিত্তিতে সাজা দেওয়া হয়। শরীয়া আইনে যে সকল ক্ষেত্রে সাজা হিসেবে মৃত্যুদণ্ডের কথা বলা অাছে তার কিছু এখানে তুলে ধরা হল : ১। হত্যা; ২। নিজ ধর্ম ত্যাগ করা; ৩। ধর্ম অবমাননা করা; ৪। মূর্তি পূজো করা; ৫। সমকামিতা; ৬। বিদ্রোহ (রাষ্ট্রদ্রোহিতা); ৭। যাদুবিদ্যা প্রদর্শন; ৮। […]