যে গ্রামে এখন আর কেউ বাস করে না

follow-upnews
0 0

7a333d9bd42e4cbf86895383e9be5a361b481566


‘ডি-ডে’ এর সময় গ্রামটি খালি করা হয়েছিল, তবে তারপর সত্তর বছর কেটে গেলেও ঐ গ্রামে বসবাসের জন্য কেউ আর ফেরেননি। ১৯৪৪ সালের জুন মাসে মিত্র বাহিনী নরম্যান্ডিতে আক্রমণ পরিচালনা করে। এর আগে ১৯৪৩ সালের ১৭ নভেম্বর তিনহাম গ্রামের সকল বাসিন্দার কাছে একটি চিঠি পৌঁছে দেওয়া হয়। গ্রামের ২২৫ জন বাসিন্দাকে এক মাসের মধ্যে গ্রাম থেকে চলে যেতে বলা হয়। বাসিন্দারা চলে যাওয়ার পর মিত্রবাহিনী সেখানে আসন নেয়। এক বাসিন্দার একটি চিঠি একটি বাড়ির দরজায় সাঁটা ছিল, সেখানে লেখা ছিল- আশাকরি তোমরা গ্রামটিকে দেখে রাখবে, এবং আমরা একদিন ফিরে আসব।
যুদ্ধ শেষ হলে গ্রামবাসীরা ফিরে এসেছিল, তবে নতুন বাড়ি ভাগ বাটোয়ারা নিয়ে ঝামেলা বাধে যা আর মেটেনি কখনো। ফলে গ্রামটিতে কারো আর থাকা হয়নি। বর্তমানে সেখানে সেনাবাহিনীর একটি ট্রেনিং ক্যাম্প পরিচালিত হয়।
** ডি ডে হচ্ছে ফ্রান্সের নরম্যান্ডি উপকূল শত্রুমুক্ত করার জন্য পরিকল্পিত বিশাল এক আক্রমণ। মিত্র বাহিনীর দেড় লক্ষ ১৯৪৪ সালের জুন মাসে ঐ আক্রমণে অংশ নেয়। ধারণা করা হয়, এটিই সমুদ্র পথে সবচে’ বড় আক্রমণ।

Next Post

বাংলাদেশী জাতীয় পরিচয় পত্র সম্পর্কে

বর্তমান সময়ে বাংলাদেশী জাতীয় পরিচয় পত্রে (Bangladeshi National ID) ১৭টি এবং তার পূর্বের গুলোতে ১৩টি লাল বর্ণের সংখ্যা দেখা যায়। সম্পূর্ণ সংখ্যার অংক গুলো একক বা সমষ্টিগত ভাবে সুস্পষ্ট তথ্য নির্দেশ করে। এবারে জেনে নেয়া যাক কোন অবস্থানের অংক বা অংকগোষ্ঠী কি তথ্য বহন করে। ১৭ অংকের জাতীয় পরিচয় সংখ্যার […]
Bangladeshi NID

এগুলো পড়তে পারেন