যৌনদাসী হতে অস্বীকৃতি জানানোয় আড়াইশ’ নারীর শিরশ্ছেদ করল আইএস

follow-upnews
0 0
1
যৌনদাসী হতে অস্বীকৃতি জানানোয় আড়াইশ’ নারীর শিরশ্ছেদ করলো ইসলামিক স্টেট বা আইএস। উত্তর ইরাকের মসুল শহরে এই ঘটনা ঘটে। সাম্প্রতিক সংবাদ মাধ্যমের রিপোর্টে এমন তথ্য পাওয়া গেছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।
আইএসের বিরুদ্ধে এর আগেও নারীদের যৌনতায় বাধ্য করার অভিযোগ উঠেছিল। সম্প্রতি কুর্দিশ ডেমোক্র্যাটিক পার্টির মুখপাত্র সাঈদ মামুজিনি জানিয়েছেন, ওই ২৫০ নারীকে স্বল্পমেয়াদী বিবাহ বন্ধনে রাজি হওয়ার নির্দেশ দিয়েছিল আইএস। অভিযোগ, নির্দেশ অমান্য করায় তাদের সবাইকে খুন করা হয়েছে। জানা গেছে, মসুল দখল করার পর থেকে বেশ কিছুদিন ধরে নারীদের বাছাই করার প্রক্রিয়া চলছিল। তাদের সঙ্গে জঙ্গি সংগঠনের সদস্যদের জোর করে বিয়ে দেয়া হচ্ছিল। কেবল যৌন উদ্দেশ চরিতার্থ করার উদ্দেশ্যে এই প্রক্রিয়ার নাম দেয়া হয়েছিল স্বল্পমেয়াদী বিয়ে। নির্দেশ অমান্য করার ফল নিশ্চিত মৃত্যু। মামুজিনির দাবি, অন্তত ২৫০ নারীকে এই পর্যন্ত হত্যা করা হয়েছে। অনেক সময় আইএসের নির্দেশ অমান্য করার জেরে তাদের পরিবারের অন্যান্য সদস্যকেও খুন করা হয়েছে।
প্যাট্রিয়টিক ইউনিয়ন অফ কুর্দিস্তান পার্টির নেতা ঘায়াস সুর্চি দাবি করেছেন, আইএসের  দখল করা এলাকায় ব্যাপকহারে মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে। এই পরিস্থিতিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছেন নারীরা যাদের ভোগ্যপণ্য হিসেবে দেখা হচ্ছে। তার অভিযোগ, মসুলে মেয়েদের একা বাইরে বের হওয়ার ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
Next Post

এবার ঠিক ঠিক হারিয়ে যাব

দায়িত্ব নিশ্বেঃষিত জীবন যথেষ্ট যাপিত, যৌবন অসহ্য, লক্ষ্য দুস্তর; স্বপ্নগুলো নির্লজ্জ, দুর্মর। এবার ঠিক ঠিক হারিয়ে যাব, হিমালয়ের কোল ঘেষে নিভৃত ছোট্ট কোনো পাহাড়ে এক খণ্ড বরফ হয়ে জমা রব।