পোট্রেট অব জিহাদ: জঙ্গীবাদের উপর একটি তথ্যভিত্তিক প্রামাণ্যচিত্র

follow-upnews
0 0

1

পোট্রেইট অব জিহাদ (ভিডিও দেখতে এখানে ক্লিক করুন)

ঐতিহাসিকভাবে বাংলাদেশ ধর্ম নিরপেক্ষতার দেশ। ধর্মীয় উগ্রবাদ এখানে ছিল না। কিন্তু নিকট বর্তমানে দেখা যাচ্ছে, ইসলামের নামে জঙ্গীবাদ এ অঞ্চলে মাথা চাড়া দিয়ে উঠেছে। স্বাধীনতাত্তোর বাংলাদেশ একটি কল্যাণমুখী ধর্মনিরপেক্ষ দেশ হওয়ার কথা থাকলেও ধর্মীয় মৌলবাদ দেশের আপামর জনসাধারণের সে স্বপ্ন পূরণ হতে দেয়নি। পাকিস্তান এবং সৌদি আরব হতে আমদানীকৃত ওয়াবি এবং সালাফী মতবাদের প্রভাব এ অঞ্চলে বিস্তার লাভ করেছে। ১৯৭১ সালে যারা গণহত্যা সংগঠিত করেছিল তাঁরাই আবার সংগঠিত হয়েছে ইসলামের নামে।

২০০১ সালে বিএনপি-জামাত জোট ক্ষমতায় আসার পর তাঁরা মূলত প্লাটফরম পেয়ে যায়। জামাতের সন্ত্রাসীরা বিভিন্ন সময়ে লেখক-বুদ্ধিজীবীদের হত্যা করে তাঁদের কার্যসিদ্ধি করতে চেয়েছে। ২০০১ সাল থেকে তাঁরা দেশের ক্ষমতা হাতে পেয়ে প্রকাশ্যে জঙ্গীরূপ ধারণ করে বিভিন্ন নামে। মূলত তখন থেকেই আবার এদেশে জঙ্গীবাদের প্রকাশ্য উত্থান হয়েছে।

বাংলাদেশের খ্যাতিমান মানবাধিকার কর্মী, লেখক, সাংবাদিক, প্রমাণ্যচিত্র নির্মাতা শাহারিয়ার কবির পোট্রেইট অব জিহাদ ডকুমেন্টারিতে তুলে ধরেছেন বাংলাদেশে জঙ্গীবাদের বিস্তৃতির বিভিন্ন দিক। প্রামাণ্যচিত্রটিতে জঙ্গীবাদের টাকা এবং অস্ত্রের যোগান কোথা থেকে আসে তা দেখানো হয়েছে।

এদেশে জঙ্গী আক্রমণের বিভিন্ন ঘটনা তুলে ধরা হয়েছে। বিপরীতে দেখানো হয়েছে সুফিবাদ এবং লালন দর্শনই এই অঞ্চলের ধর্মীয় সম্প্রিতীর মূল অবলম্বন।

Next Post

শারিয়া কি বলে, আমরা কি করি // হাসান মাহমুদ

শারিয়া কি বলে আমরা কি করি (পূর্বনাম: ইসলাম ও শারিয়া) হাসান মাহমুদ সুবর্ণা প্রকাশনী হাসান মাহমুদ সদস্য – ওয়ার্ল্ড মুসলিম কংগ্রেস উপদেষ্টা বোর্ড সাধারণ সম্পাদক- মুসলিমস ফেসিং টুমরো- ক্যানাডা রিসার্চ এসোসিয়েট- দ্বীন রিসার্চ সেন্টার, – হল্যান্ড প্রতিষ্ঠাতা সদস্য, আমেরিকান ইসলামিক লিডারশীপ কোয়ালিশন প্রাক্তন ডিরেক্টর অফ শারিয়া ল’ ও প্রেসিডেন্ট, মুসলিম […]

এগুলো পড়তে পারেন