ওয়াফু সারাদা (জাপানি ধাঁচের সালাদ)

follow-upnews
0 0

১

 

 

উপকরণ (৪ জনের জন্য)

১

 

 



২টি লেটুস পাতা
৮০ গ্রাম মূলো
২০ গ্রাম গাজর
১টি ছোট, পাতলা শশা
৪টি সবুজ শিসো পাতা (না পাওয়া গেলে বিকল্প হিসেবে সামান্য সূক্ষ্ম করে কাটা আদা)
৮০ গ্রাম টিনজাত টুনা মাছ
৪০ গ্রাম টিনজাত ভুট্টা

(ড্রেসিং-এর জন্য)
১ টেবিল-চামচ সয়াসস
আধা টেবিল-চামচ ভিনেগার
১ চা-চামচ চিনি
১ টেবিল-চামচ উদ্ভিদজাত তেল
১/৪ চা-চামচ লবণ
১০ গ্রাম পিঁয়াজ

প্রস্তুত প্রণালী

প্রথমে ড্রেসিং তৈরি করে নিন। সয়াসস, ভিনেগার, চিনি, উদ্ভিদজাত তেল এবং লবণ একটি ছোট পাত্রে নিয়ে ভাল করে মিশিয়ে নিন। একটি চামচ দিয়ে ভালভাবে নেড়ে নিন। পিঁয়াজের খোসা ছাড়িয়ে নিন। নিচে দিকের শক্ত অংশ কেটে ফেলুন এবং চার ভাগ করে কেটে নিন। ১ টেবিল-চামচ পরিমাণ পিঁয়াজের পেস্টের জন্য কাটা পিঁয়াজের এক টুকরো ঘসে নিন বা বেটে নিন। উপকরণের মধ্যে পিঁয়াজের পেস্ট দিয়ে আবারও ভালভাবে নেড়ে নিন।


একটি পাত্রে পানি নিয়ে সবজি ধুয়ে নিন। প্রয়োজন মত পানি বদলে নিন। লেটুস পাতা প্রায় ৩ থেকে ৪ সেন্টিমিটার আকারের করে কেটে নিন। শশা পাতলা করে কেটে নিন। কাটার সময় ছুরি একদিকে কাত করে ধরুন যেন কাটা টুকরো লম্বায় ৫ সেন্টিমিটার দীর্ঘ হয়। মূলো ৫ সেন্টিমিটার লম্বা করে গোলাকার টুকরো করে নিন। টুকরোগুলোর খোসা ছাড়িয়ে নিন এবং লম্বালম্বিদিকে পাতলা করে টুকরো করে নিন। প্রতিটি মূলোর টুকরো একটির উপর আরেকটি সাজিয়ে একদিক থেকে কুঁচি করে নিন। একই রকমভাবে গাজরও কুঁচিয়ে নিন। গাজর ৫ সেন্টিমিটার গোলাকার করে কেটে নিয়ে খোসা ছাড়িয়ে লম্বালম্বিদিকে টুকরো নিন। একটি টুকরো আরেকটির উপরে রেখে পাতলা করে করে কুঁচিয়ে নিন। গাজর যেহেতু শক্ত তাই মূলোর চেয়ে পাতলা করে কুঁচিয়ে নিন।


শিসো পাতার কাণ্ড কেটে ফেলে দিন। লম্বালম্বিদিকে পাতা কেটে নিন। অর্ধেক পাতা একটি আরেকটির উপরে রেখে এক প্রান্ত থেকে প্রায় ২ মিলিমিটার পুরু করে টুকরো করে নিন। শিসো বাদে অন্য সব উপকরণ একটি পাত্রে ঠাণ্ডা পানি নিয়ে তার মধ্যে ৫ মিনিট ভিজিয়ে রাখুন। তাহলে এগুলো বেশ খাস্তা হবে। তারপর একটি ঝাঁঝরিতে ঢেলে দিন।

টিনজাত ভুট্টার ভিতরের তরল ফেলে দিন। টুনা মাছের ভিতরের তেল সরিয়ে ফেলার জন্য কিচেন পেপারের উপর ঢেলে দিন। বড় একটি অগভীর পাত্রে সবজিগুলো সাজিয়ে রাখুন। সবজির উপরে ভুট্টা এবং টুনা মাছ ছড়িয়ে দিন এবং তারপর এর উপরে টুকরো করা শিসো পাতাও ছড়িয়ে দিন। পরিবেশনের ঠিক আগে ড্রেসিং আরো একবার নেড়ে নিয়ে চামচ দিয়ে সালাদের উপরে ঢেলে দিন।

জাপানি ধাঁচের ড্রেসিং

জাপানি ধাঁচের এই ড্রেসিং সবজি ভাজি করার সময় স্বাদযুক্ত করার মশলা হিসেবে ব্যবহার করা যেতে পারে অথবা তোফুর উপরে ঢেলে দিয়েও খাওয়া যেতে পারে। এছাড়াও, এটি ফ্রাইড রাইসের মধ্যেও যোগ করা যেতে পারে বা গ্রিল করা মুরগীর মাংসের স্বাদ বাড়ানো সস হিসেবেও ব্যবহার করা যায়। এই ড্রেসিং প্রায় ১ সপ্তাহ ধরে ফ্রিজে রেখে দেয়া যায়। আপনারা বেশি করে তৈরি করে ফ্রিজে রেখে দিতে পারেন। প্রয়োজনমত ব্যবহার করতে পারেন। যখন আপনারা এই ড্রেসিং ব্যবহার করবেন তখন ব্যবহারের আগে একবার ঝাঁকিয়ে নেবেন।
শুকনো শ্যাওলা জাতীয় সামুদ্রিক শৈবাল কোম্বু দিয়ে তৈরি দাশি সুপ, টুকরো করা স্মোকড ও শুকনো টুনি মাছ, তিল এবং আদা দিয়েও এক ধরনের জাপানি ধাঁচের সস তৈরি করা যায়। সয়াসস ছাড়াও মিসো পেস্টও ব্যবহার করা যায়। আপনারা সব ধরনের জাপানি ধাঁচের ড্রেসিং তৈরি করে দেখতে পারেন।

# রেডিও জাপানে থেকে নেওয়া হয়েছে।

Next Post

প্রাথমিকে ৫ হাজার প্রধান শিক্ষক নিয়োগ আসছে

দীর্ঘ সময় পর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে সরাসরি নিয়োগের অনুমোদন দিয়েছে সরকার। সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে শূন্য পদে প্রায় পাঁচ হাজার প্রধান শিক্ষক নিয়োগ দিতে দ্রুতই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে দৈনিকশিক্ষাডটকমকে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. হুমায়ূন খালিদ। তিনি জানান, সহকারী শিক্ষকদের মধ্য থেকে পদোন্নতি দিয়ে ৬৫ […]