ডাঃ মামুন-আল-মাহতাব (স্বপ্নীল) ♥ লিভার চিকিৎসায় বাংলাদেশ এবং বিশ্বে একজন পথিকৃৎ

follow-upnews
1 0
ডাঃ দেবী শেঠী ও মামুন আল মাহতাব
ডাঃ দেবী শেঠি ও ডাঃ মামুন-আল-মাহতাব

অধ্যাপক ডাঃ মামুন-আল-মাহতাব (স্বপ্নীল) একজন প্রতিষ্ঠিত লিভার ও গ্যাস্ট্রোএন্টারোলজি বিশেষজ্ঞ। ইন্টারভেনশনাল এন্ডোসকপিতে তার রয়েছে বিশেষ দক্ষতা। তিনি এ পর্যন্ত ১২ হাজারেরও বেশি এন্ডোস্কপি, ৫ হাজারের বেশি কোলোনোস্কোপি ও ১ হাজারের উপর ইআরসিপি করেছেন। তিনি লিভার ক্যান্সার চিকিৎসায় উচ্চতর প্রশিক্ষণ নিয়েছেন জাপানের এহিমে বিশ্ববিদ্যালয় থেকে।

অধ্যাপক স্বপ্নীল ইন্ডিয়ান কলেজ অব ফিজিসিয়ান্স, আমেরিকান কলেজ অব গ্যাস্ট্রোএন্টারোলজি, রয়েল কলেজ অব ফিজিশিয়ানস অব আয়ারল্যান্ড এবং রয়েল কলেজ অব ফিজিশিয়ানস অব লন্ডন-এর ফেলো।

হেপাটাইটিস বি চিকিৎসায় নতুন ওষুধ ন্যাসভেক নিয়ে গবেষণা অধ্যাপক স্বপ্নীল-এর অন্যতম কৃতিত্ব। এ দেশে ন্যাসভেকের ক্লিনিক্যাল ট্রায়ালে তিনি প্রিন্সিপাল ইনভেস্টিগেটর। তার গবেষণালব্ধ ফলাফলের ভিত্তিতে ওষুধটি এরই মধ্যে কিউবা, ইকুয়েডর, নিকারাগুয়া, এঙ্গোলা ও বেলারুশে রেজিস্ট্রেশন পেয়েছে। এতে হেপাটাইটিস বি’ আক্রান্ত রোগীদের চিকিৎসায় নতুন সম্ভাবনার সৃষ্টি হয়েছে।

অধ্যাপক স্বপ্নীল বাংলাদেশে লিভার ক্যান্সার চিকিৎসায় সর্বাধুনিক পদ্ধতি ট্রান্স-আর্টারিয়াল কেমো-এম্বোলাইজেশন (টেইস)-এরও পুরোধা। এদেশে ‍শুধুমাত্র তিনি এবং তার টিম-ই নিয়মিতভাবে এই পদ্ধতিতে লিভার ক্যান্সারের চিকিৎসা করে থাকেন।

পাশাপাশি লিভার ফেইলিউরে স্টেম সেলের মাধ্যমে চিকিৎসা এবং জন্ডিস রোগীদের জন্য লিভার ডায়ালাইসিসের পথিকৃত স্বপ্নীল ও তার টিম। তাদের উদ্ভাবিত এই চিকিৎসা পদ্ধতিগুলো এরই মধ্যে আন্তর্জাতিক অঙ্গনে আলোচিত হচ্ছে।

ইতোমধ্যেই বিশ্বের অন্যতম মেডিকেল পাবলিশার এলসিভয়ের ‘লিভার’ নামে একটি আন্তর্জাতিক টেক্সট্বুক প্রকাশ করেছে যার সম্পাদক অধ্যাপক মামুন-আল-মাহতাব স্বপ্নীল। পাশাপাশি ভারতের জেপি ব্রাদার্সের প্রকাশিত ‘টেক্টসট্ বুক অব হেপাটো-গ্যাসট্রোএন্টারোলজি’, ‘কমপ্লিট টেকসট্ বুক অব হেপাটাইটিস বি’ এবং ‘প্রাকটিক্যাল হেপাটো-গ্যাস্ট্রোএন্টারোলজি প্রেসক্রাইবার’ এবং ম্যাকমিলান-এর প্রকাশিত ‘ফ্যাটি লিভার ডিজিজ’ ও হেপাটাইটিস- ম্যানেজমেন্ট আপডেট’-এর সম্পাদনাও তারই করা। এই প্রতিটি বই-ই আন্তর্জাতিক পরিমণ্ডলে সমাদৃত হয়েছে।Dr. Mamun Al Mahtab Shwapnil

বিভিন্ন আন্তর্জাতিক ও জাতীয় বৈজ্ঞানিক জার্নালে তার সাড়ে তিনশোর বেশি প্রকাশনা রয়েছে। পৃথিবীর প্রায় সবকয়টি প্রধান লিভার বিষয়ক সম্মেলনে তিনি গবেষণা নিবন্ধ উপস্থাপন করেছেন। বিভিন্ন আন্তর্জাতিক ও জাতীয় বৈজ্ঞানিক সম্মেলনে তার উপস্থাপিত নিবন্ধের সংখ্যা পাঁচ শতাধিক। 

তিনি ২০১৩ সালে ‘আমেরিকার এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার’-এর ‘প্রেসিডেন্সিয়াল ডিস্টিংশন’ অর্জন করেন আর ২০১৪ সালে ‘ইউরেশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজিক্যাল এসোসিয়েশন’ কর্তৃক ‘অর্ডার অব মেরিট’-এ ভূষিত হন। ভারতের কলিঙ্গ গ্যাস্ট্রোএন্টারোলজিক্যাল ফাউন্ডেশন’ তাকে ২০১৫ সালে সম্মানসূচক ‘বরুমবার্গ ওরেশন’ প্রদান করে। ২০১৬ সালে তিনি ভারতের চেন্নাই-এর ‘ভেনাস রিসার্স ফাউন্ডেশন’ থেকে ‘ডিসটিংগুইশড সাইনটিস্ট (হেপাটোলজি)’ পদক লাভ করেন। ২০১৭ সালে ‘হুজ হু’ -তে তার জীবনী অন্তর্ভুক্ত হয়েছে। একই বছরে তিনি বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ কর্তৃক ‘বিশুদ্ধানন্দ মহাথেরো স্বর্ণপদক’-এ ভূষিত হন। 

এছাড়াও তার গবেষণার স্বীকৃতি হিসেবে তিনি ‘ইন্টারন্যাশনাল এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার’, ‘ওয়াল্র্ড গ্যাস্ট্রোএন্টারোলজি অর্গানাইজেশন’, ‘এশিয়ান-প্যাসিফিক এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার’, ‘এশিয়া-প্যাসিফিক প্রাইমারি লিভার ক্যান্সার এক্সপার্ট গ্রুপ’, ‘জাপান সোসাইটি অব হেপাটোলজি’, ‘টার্কিস সোসাইটি অব হেপাটো-বিলিয়ো-প্যানক্রিয়াটোলজি’ এবং ‘ইন্ডিয়ান ন্যাশনাল এসোসিলেশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার’ কর্তৃক পুরস্কৃত হয়েছে।

অধ্যাপক স্বপ্নীল ‘ইউরেশিয়ান জার্নাল অব হেপাটোগ্যাস্ট্রোএন্টারোলজি’-র কো-এডিটর ইন চিফ। এর পাশাপাশি তিনি ‘জার্নাল অব ক্লিনিক্যাল এন্ড এক্সপেরিমেন্টাল হেপাটোলজি’, ‘জার্নাল অব গ্লোবাল ইনফেকশাস ডিজিজেস’-সহ একাধিক আন্তর্জাতিক লিভার জার্নালের এডিটোরিয়াল বোর্ডের সদস্য।

অধ্যাপক স্বপ্নীল ‘এশিয়ান-প্যাসিফিক এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার’-এর হেপাটাইটিস বি, হেপাটাইটিস সি, একিউট অর ক্রনিক লিভার ফেইলিউর এবং লিভার ফাইব্রোসিস সংক্রান্ত ওয়ার্কিং পার্টিগুলোর সদস্য। এশীয়-প্রশান্ত মহাসাগরীয় গাইডলাইনগুলোর তিনি অন্যতম প্রণেতাও।

তিনি বাংলাদেশ লিভার বিশেষজ্ঞদের জাতীয় সংগঠন ‘এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব লিভার ডিজিজেস বাংলাদেশ’-এর পরপর চারবার নির্বাচিত সাধারণ সম্পাদক, ‘ইউরেশিয়ান গ্যাস্ট্রোএন্ট্রারোলজিক্যাল এসোসিয়েশন’-এর ভাইস প্রেসিডেন্ট এবং ‘সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার’-এর ভাইস সেক্রেটারি জেনারেল।  তিনি ‘ইন্ডিয়ান ন্যাশনাল এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার-এর ইন্টারন্যাশনাল কো-অর্ডিনেটর।

অধ্যাপক স্বপ্নীল ‘ইন্ডিয়ান ন্যাশনাল এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার’ ও ‘ইন্ডিয়ান সোসাইটি অব গ্যাস্ট্রোএন্টারোলজি’-এর আজীবন সদস্য। পাশাপাশি তিনি ‘এশিয়ান প্যাসিফিক এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার’-এরও সদস্য।

তিনি মালয়েশিয়ার ‘ইউনিভার্সিটি অব মালায়া’, ‘ভারতের ইউনিভার্সিটি অব মাদ্রাজ’ ও ‘ড. এপিজে আবদুল কালাম টেকনিক্যাল ইউনিভার্সিটি’ ও ‘ঢাকা বিশ্ববিদ্যালয়’ এবং ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়’এর পিএইচডি প্রোগ্রামের কো-সুপারভাইজা ও পরীক্ষক।

বর্তমানে অধ্যাপক স্বপ্নীল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে লিভার বিভাগে চেয়ারম্যান হিসেব কর্মরত আছেন। পাশাপাশি তিনি জাপানের শীর্ষস্থানীয় এহিমে বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব গ্যাস্ট্রোএন্টারোলজি এন্ড মেটাবলজির ভিজিটিং ফ্যাকাল্টি। এবং ভারতের কোচিনের ‘এস্টার মেডসিটি’-এর ওভারসিজ কনসালটেন্ট।

তিনি স্বেচ্ছাসেবী সংগঠন ফোরাম ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার’-এর কার্যকরি চেয়ারম্যান এবং বেসরকারি থিংক ট্যাংক ‘বাংলাদেশ স্টাডি ট্রাস্ট’-এর সাধারণ সম্পাদক। একইসাথে তিনি ‘সম্প্রীতি বাংলাদেশ’ এবং ‘ফোরাম ফর সেক্যুলার বাংলাদেশ’-এর চিকিৎসা সহায়ক কমিটির সাধারণ সম্পাদক।

রকমারি.কম (ক্লিক করে কিনুন)

ডাঃ মামুন আল মাহতাব স্বপ্নীল

Next Post

ঈশান সরকারের বাড়িতে ঈশান গোপালপুর গণহত্যা দিবসটি পালিত হয়েছে

২ মে ঈশান গোপালপুর গণহত্যা দিবস। ১৯৭১ সালের এই দিনে ঈশান গোপালপুর জমিদার বাড়িতে এক নৃশংস হত্যাকাণ্ড সংগঠিত করে পাকিস্তানি হানাদার বাহিনী তাদের এ দেশীয় দোসরদের সহযোগিতায়। ২৮ জন নিরপরাধ মানুষকে নির্মমভাবে হত্যা করা হয়। দিবসটি উপলক্ষে গীতাপাঠ, নীরবতা পালন, পুঁথিপাঠ এবং আলোচনা সভার আয়োজন করা হয়। শহীদ পরিবার ও […]
ঈশান সরকার