তুরস্ক এবং পাকিস্তানের প্রতি ওয়ার্ল্ড মুসলিম কংগ্রেস ‘র নিন্দা

follow-upnews
0 0

TURKEY-PROTEST-WMC-BANGLA

গত ১১মে ২০১৬, বাংলাদেশে জামায়াতে ইসলামীর প্রধান মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। ১৯৭১ সালে পাকিস্তান বাহিনীর দ্বারা বাংলাদেশের জনগণের ওপর নৃশংস গণহত্যা ও গণধর্ষণের সাথে সম্পৃক্ততার অভিযোগে তাকে অভিযুক্ত করে বিচারের অাওতায় আনা হয়।

ওয়ার্ল্ড মুসলিম কংগ্রেস একটি সুপ্রতিষ্ঠিত গবেষণামূলক সংগঠন। তুর্কিস্তান ও পাকিস্তানের এই বিচারের বিরোধিতার প্রতি ওয়ার্ল্ড মুসলিমের পক্ষ থেকে তীব্র নিন্দা জানাচ্ছি। বিশ্বে এ্ জাতীয় অপরাধ এবং তার শাস্তি নতুন নয়। কিন্তু সেই সকল ক্ষেত্রে এই দুইটি দেশের অনুরূপ অসন্তুষ্টি প্রকাশ পায়নি। কিন্তু ইসলামবিরোধী অপকর্মের সাথে জড়িত একজন মুসলমানের নামধারীর বিচার সম্পর্কে তাদের ব্যতিক্রমধর্মী অবস্থান অবশ্যই লক্ষ্যনীয়।

আইনের উর্ধ্বে কেউ নয়। ওয়ার্ল্ড মুসলিম কংগ্রেসের প্রেসিডেন্ট মাইক ঘাউস মন্তব্য করেন, “ইসলাম ধর্মানুসারী একজন মানুষ হিসেবে আমি মৃত্যুদণ্ডের পক্ষে নই। কিন্তু একটি দেশে গণহত্যা ও গণধর্ষণের মত নৃশংস অপরাধের জন্য আইনে যে বিচার ব্যবস্থা রয়েছে, তাকে উপেক্ষা করা কোনো সামাজিক দায়িত্বের মধ্যে পড়ে না।”

ধর্মের ইতিহাসে গণহত্যা ও গণধর্ষণ নুতন কিছু নয়। কিন্তু ইতিহাসে এই প্রথম একটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ, বাংলাদেশ, মুসলিম গণহত্যা ও গণধর্ষণকারীদের বিচারের ও শাস্তির সাহস দেখিয়েছে। ন্যায়বিচার ও আইনের প্রয়োগ একটি সমাজের শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠার ক্ষেত্রে অপরিহার্য।

 হাসান মাহমুদ

Member, Advisory Board

World Muslim Congress

Email-[email protected]

 

Next Post

মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র উৎসব-২০১৬

সামাজিক সংগঠন ‘আঠারো’ আগামী ২ এবং ৩ জুন সন্ধ্যা ৬টায় বাগেরহাট জেলার মসনী এবং রঘুদত্তকাঠী গ্রামে চলচ্চিত্র উৎসবের আয়োজন করতে যাচ্ছে। উৎসবে মুক্তযুদ্ধভিত্তিক প্রামাণ্যচিত্র এবং চলচ্চিত্র প্রদর্শিত হবে। হাসান মাহমুদ পরিচালিত স্বল্পদৈর্ঘের চলচ্চিত্র নারী এবং হিল্লা দেখানো হবে, পাশাপাশি হুলিয়া, স্টপ জেনোসাইড, রেজরস্ এজ, এবং আরো কিছু বিনোদনমূলক চলচ্চিত্র প্রদর্শিত […]