ইংরেজি শিক্ষা: পার্টস্ অব স্পিচ ♣ সেনটেন্স ♣ টেন্স

follow-upnews
0 0

 

যেকোনো ভাষায় হাজার হাজার শব্দ রয়েছে। প্রত্যেকটি শব্দের ভিন্ন ভিন্ন ব্যবহারিক গুরুত্ব রয়েছে। কিছু শব্দ দ্বারা ‘কাজ করা’ বুঝায়, কিছু শব্দ দ্বারা ‘বস্তু সামগ্রী’ বুঝায়, কিছু শব্দ দ্বারা মানুষের নাম বুঝায়, কিছু শব্দ দ্বারা দোষ-গুণ বুঝায় ইত্যাদি। শব্দগুলো সঠিক অবস্থানে রেখে আমরা বাক্য গঠন করি। শব্দের এ অবস্থানভেদ-ই হচ্ছে ‘পার্টস্ অব স্পিচ’।

একটি ভবন বানাতে উপকরণ (ইট-বালি-সিমেন্ট-রড) লাগে। একটি বাক্য বানাতেও উপকরণ লাগে। ‘পার্টস্ অব স্পিচ’ হচ্ছে ইংরেজি ভাষার উপকরণ— এর মধ্যে রয়েছে ‘ইট-বালি-সিমেন্ট-রড’ (noun, pronoun, verb, adverb, adjective, preposition, conjunction, interjection), যা দিয়ে বাক্য গঠন করে ভাব প্রকাশ করতে হয়।

বাক্যে প্রয়োজনমত ‘পার্টস্ অব স্পিচ’ ব্যবহারের দক্ষতার ওপর ইংরেজি ভাষা ব্যবহারের দক্ষতা নির্ভর করে। ‘পার্টস অব স্পিচ’, ‘টেন্স’ এবং ‘সেনটেন্স’— এই তিনে মিলে হচ্ছে ইংরেজি ভাষা।

ইংরেজি ভাষা শেখাকে একটি ভবন নির্মাণের সাথে তুলনা করে বলা যায় Parts of Speech হচ্ছে বাক্য (ভাষা) গঠনের উপকরণ (ভবন তৈরির উপকরণ যেমন ইট-বালি-সিমেন্ট-রড), Sentence হচ্ছে বাক্যের প্রকার (মালিককে সিদ্ধান্ত নিতে হয় ভবনটি সে কেমন ভবন বানাবে, তেমনি ভাষা ব্যবহারকারীকে প্রয়োজনমত Sentence ব্যবহার করতে হয়)।

Tense হচ্ছে কালাস্থান, এবং সে অনুযায়ী একটি ডিজাইন। একটি ভবন তৈরির যেমন একটি বেসকি ডিজাইন থাকে অনেকটা সেরকম। 

প্রথমে উপকরণ, এরপর ভবনের আকার এবং প্রকার নিয়ে চিন্তা, তারপর কালাস্থান অনুযায়ী ডিজাইন নির্ধারণ— একইভাবে ইংরেজি ভাষা শেখার জন্য প্রথমে উপকরণ (Parts of Speech), এরপর প্রকার নিয়ে চিন্তা (Sentence), এরপর সময় নির্ধারণ (Tense)। #চলবে


দিব্যেন্দু দ্বীপ

Next Post

একটি সাদা-নীল-সস্তা প্রশ্ন / দিদারুল আলম

আমার বলার কিছুই নেই… চোখের সামনে উলঙ্গ হয়ে হেঁটে বেড়ায় লাল-নীল-সাদা-কালো পরীরা তাদের নিজস্ব কোন রঙ-ঢং নেই অন্যের রঙে-ঢঙেই তাদের বেশ সয়ে যায়। অথর্ব-অযাচিত হস্তক্ষেপের কাল থাবায় স্প্যাম যখন ইনবক্স হয় বাঁধা পায় অসংখ্য উৎসাহী কর্ম কলঙ্ক আর কালতে যাপিত ধর্ম খুন করে উল্লাসে মাতে প্রকৃতির তাল ভঙ্গ হয় না […]