ইংরেজি শিক্ষা : “ভয়েজ চেঞ্জ শেখার দরকার নেই”

follow-upnews
0 0

সেই ষষ্ঠ শ্রেণী থেকে আজ অবদি, অর্থাৎ চাকরির পরীক্ষায়ও ইংরেজি শিক্ষার অংশ হিসেবে পরীক্ষায় ভয়েজ চেঞ্জ আসে, কিন্তু কোনোদিন আমাদের শেখা হয়নি যে, ভয়েজ চেঞ্জের গুরুত্ব আসলে ইংরেজি ভাষা শিক্ষার ক্ষেত্রে আদৌ আছে কিনা? ভয়েজ (কর্তা প্রধান বাক্য, নাকি কর্ম প্রধান বাক্য) বোঝা দরকার— একটিভ এবং প্যাসিভ সেন্টেন্স বোঝা দরকার। কোন ক্ষেত্রে আমরা active ব্যবহার করি এবং কোন ক্ষেত্রে passive ব্যবহার করি, তা বোঝা দরকার। active এবং passive বাক্যের গঠনরীতি জানা থাকা দরকার।
গঠনরীতি tense-এর সাথে সম্পর্কত।
যেমন,
* present indefinite tense এর active structure :
sub + main verb + …
* present indefinite tense এর passive structure:
sub + be verb + main verb এর past participle + …

# passive voice এর ক্ষেত্রে দুটো বিষয় খেয়াল রাখতে হবে— be verb এবং past participle form of main verb.
অর্থাৎ active structure জানা থাকলে passive structure গঠন করা যাবে। সেক্ষেত্রে tense অনুযায়ী be verb নিতে হবে, এবং মূল verb টিকে past participle form এ রূপান্তর করতে হবে।
preposition (বেশিরভাগ ক্ষেত্রে by) + object বাস্তবক্ষেত্রে সবসময় প্রয়োজন হয় না। verb পর্যন্ত বললেই বক্তব্য সমাপ্ত হয়ে যায়।

যেমন, কেউ যদি প্রশ্ন করে কাজটির কী খবর? তার উত্তর ইংরেজিতে বললে হবে-
The work is almost finished.
The work has been finished.
The work has not been finished.
The work will be finished soon.
It has many difficulties to be done soon.
এরকম বিভিন্নভাবে জবাব আসতে পারে।
এখানে by us বা by me বা by him বলার প্রয়োজন হয় নাই। কারণ, প্রশ্নকর্তা জানে কাজটি কে বা কারা করছে তাই উত্তরে সেটি জুড়ে দেওয়ার প্রয়োজন নেই, বেশিরভাগ ক্ষেত্রে passive structure এর প্রয়োগগুলো এমনই হয়। তাছাড়া বলার সময় অতটা বলারও প্রয়োজন নেই।
শুধু finished বা almost finished বললে হয়ে যায়।

অর্থাৎ voice দ্বারা বোঝা যায়, বক্তব্যটি কর্তা প্রধান, নাকি কর্ম প্রধান। বক্তব্যটি কর্ম প্রধান হলে passive structure এ বলতে হবে, এবং কর্তা প্রধান হলে active structure এ বলতে হবে। অর্থাৎ active structure এবং passive structure এর প্রয়োগ জানা জরুরী, কিন্তু একটিভ থেকে প্যাসিভ এবং প্যাসিভ থেকে একটিভ এ পরিবর্তন এর প্রয়োজন বাস্তব ক্ষেত্রে নেই।


Next Post

“ لا، ليس الاغتصاب ”

নারী, এবার উন্মুক্ত হও, সত্য হওয়ার এই তো সুযোগ, এবার তোমরা আরবী পরো; মিথ্যা ওসব পোশাক ছেড়ে বেরিয়ে আসো। বুকে, পিঠে, পয়োধরে— কোমর হতে দুই ইঞ্চি নিচে লিখে নাও— “ لا، ليس الاغتصاب ”