Learn Language: English to Spanish to French

follow-upnews
0 0

যেকোনো ভাষা শেখার দুটো উপায় আছে-

১। শিশুর মত শেখা, অর্থাৎ শিশু যেমন স্বাভাবিকভাগে হা হু করতে করতে মাতৃভাষা শেখে, সেভাবে শেখা।

২। কোনো ভাষার ব্যাকরণ শিখে ভাষাটি অায়ত্ব করা।

দ্বিতীয় পদ্ধতিটি যেহেতু কৃত্রিম পদ্ধতি, তাই এ পদ্ধতিতে একটি ভাষা শিখতে বেশি সময় লাগে, তবে শেখাটা যথাযথ হয়। বিষয় হচ্ছে, আগে বুঝতে হবে ভাষাটি আমরা কেন শিখতে চাচ্ছি, যদি এমন হয় যে ভাষাটি আমি শিখতে চাচ্ছি অন্যকে শেখানোর জন্যে (যেমন, শিক্ষকতা) তাহলে ব্যাকরণ মেনে যথাযথভাবেই শেখা উচিৎ। কিন্তু শুধু কাজ চালিয়ে নেয়ার জন্য যদি কোনো ভাষা শিখতে হয়, তাহলে শিশুর মত শব্দ শিখে শিখে এবং তা প্রয়োগ করে শেখা উচিৎ।

এখানে দ্বিতীয় পদ্ধতিটি অবলম্বন করা হচ্ছে, কারণ, ফলোআপনিউজের ভাষা-শিক্ষা কোর্সটি শুধুমাত্র তাদের জন্য যারা একটি ভাষা শিখতে চায় কাজ চালিয়ে যাওয়ার স্বার্থে।

ইংরেজির পাশাপাশি স্প্যানিশ এবং ফ্রেঞ্চ পৃথিবীতে দুটি গুরুত্বপূর্ণ ভাষা। জাতিসংঘের যে ছয়টি দাপ্তরিকে ভাষা রয়েছে তার মধ্যে এ দুটি। এছাড়া আর চারটি ভাষা হচ্ছে, ইংরেজি, চীনা (মান্দারিন), রাশান এবং আরবি।

এই ছয়টি ভাষার পাশাপাশি হিন্দি এবং জাপানিজ ভাষাও গুরুত্বপূর্ণ। হিন্দি গুরুত্বপূর্ণ, কারণ, তাদের সবার মাতৃভাষা না হলেও পৃথিবীর একশো কোটি মানুষ হিন্দি ভাষায় কথা বলে, বলতে পারে। রাশান ভাষা গুরুত্বপূর্ণ রাশিয়া একটি গুরুত্বপূর্ণ দেশ বলে, জাপানিজ ভাষাও একই কারণে গুরুত্বপূর্ণ।

প্রশ্ন হচ্ছে, এই সবগুলো ভাষা কি একজন মানুষের পক্ষে শেখা সম্ভব? উত্তর হচ্ছে, কাজ চালিয়ে নেয়ার মত শেখা সম্ভব। জাপানিজ এবং রাশান ভাষা আগে শিখতে যাওয়ার দরকার নেই। কারণ, এ দুটি ভাষা অপেক্ষাকৃত কঠিন। পাশ্ববর্তী দেশ হওয়াতে হিন্দি ভাষা সকলেই মোটামুটি পারে। তাই আলাদাভাবে এটিও এখনই শেখার দরকার নেই।

একসাথে স্প্যানিশ এবং ফ্রেঞ্চ শেখার কথা বলছি, কারণ, ভাষা দুটির সাথে ইংরেজির কিছু মিল রয়েছে। ইংরেজির সাথে মিলিয়ে ভাষা দুটি শেখা সম্ভব। তাহলে শুরু করা যাক। প্রথমে বর্ণমালা চিনি–

ফ্রেঞ্চ বর্ণমালা French alphabet Franch

উচ্চারণ

স্প্যানিশ বর্ণমালা

Spanish Alphabet Chile

উচ্চারণ

এবার কিছু গরুত্বপূর্ণ শব্দ শেখা যাক-

English/ইংরেজি          Spanish/স্প্যানিশ           French/ফ্রেঞ্চ
HelloHolaBonjour
YesSiOui
NoNoNon
NameNombrePrénom
PleasePor favorS’il vous plaît
WelcomeBienvenidoBienvenue
ComeVenViens
SitSentarAsseoir
GoIrAller
GoodbyAdiosAu Revoir

Spanish

French


লেসনটি Language For Life [LFL] কোর্সের অন্তর্ভুুক্ত। লেসনটি তৈরি করেছেন দিব্যেন্দু দ্বীপ

Next Post

দুর্বোধ্য এক প্রেমে পরাজিত আমি!!

ছেড়ে যেতে হবে এই লোকালয়, আলো-আধারের যত আয়োজন। আমি বড় বেমানান হেথায় এখন, আকাশও আজ ভেংচি কাটে খেয়ালে! শুধু দুঃখ জমেছে জীবনে, অহমিকাগুলো হাতড়ে হাতড়ে নাগাল পায়নি কিছু, অবশেষে আমায় ক্লান্ত করেছে শুধু। পিছন ফিরে যতদূর যাই মেলে না কোনোকিছু, শৈশবেরও দেখি সেই একই রূপ, মেঠো ফুটবলের এগারো জনের দলে […]