অনিল কৃষ্ণ দাস কে রাজাকারেরা পিটিয়ে মেরেছিল বাড়ির পাশে মাঠে

follow-upnews
0 0

ঘটনাস্থাল: রঘুদত্তকাঠী গ্রাম, বাধাল ইউনিয়ন, কচুয়া উপজেলা, বাগেরহাট জেলা।
সময়: মে/জুন, ১৯৭১

পঙ্কজ দাসের পিতাকে রাজাকারেরা পিটিয়ে মেরেছিল বাড়ির পাশে মাঠে । সেদিন (মে/জুন মাস) পঙ্কজ দাসের পিতা অনিল কৃষ্ণ দাস বাড়ি পাশের মাঠে গিয়েছিলেন গরু আনতে। আশপাশের গ্রাম থেকে রাজাকারেরা এসেছিল গরু কেড়ে নিতে।

গরু ছিনিয়ে নেওয়ার এক পর্যায়ে পঙ্কজ দাসের পিতা অনিল কৃষ্ণ দাস কে পিটিয়ে মারে রাজাকারেরা। ঠেকাতে গিয়ে রাজাকারদের হাতে পঙ্কজ দাসের মাতা বিজলী দাস নির্যাতিত হয়েছিলেন।

পঙ্কজ দাসের মাতা বিজলী বালা দাসের তখন তিন সন্তান, পঙ্কজ দাস এবং তার এক বোনের বয়স তখন পাঁচ বছরেরও কম। পঙ্কজ দাসের পিতা কৃষিজীবী এবং শ্রমজীবী মানুষ ছিলেন। স্বামীকে মেরে ফেলার পর বিজলী বালা দাস তিন সন্তান নিয়ে কোনোমতে জীবনধারণ করেছেন। এখনো পরিবারটি বেঁচে আছে কোনোমতে। 

Next Post

শহীদস্মৃতি লাইব্রেরি এবং সাংস্কৃতিক কেন্দ্রে বই প্রদান করছেন সাবেক এমপি মীর সাখাওয়াত আলী দারু

ঘটনাস্থাল: শাখারীকাঠী গ্রাম, বাধাল ইউনিয়ন, কচুয়া উপজেলা, বাগেরহাট জেলা। সময়: ৫ নভেম্বর, ১৯৭১ ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের শেষ পর্যায়ে রাজাকারেরা শাখারীকাঠী বাজারে একটি গণহত্যা সংগঠিত করে। দীর্ঘদিন অযত্নে অবহেলায় ছিল গণহত্যার স্থানটি। বর্তমানে সেখানে একটি স্মৃতিসৌধ নির্মিত হয়েছে। গত ৫ নভেম্বর ২০১৮ সিদ্ধান্ত হয়েছে যে, গণহত্যার এই স্থানটি হতে নিকটতম জায়গায় […]
ফরিতা আক্তার বানু লুচি