চাকরির পরীক্ষার জন্য রোজ একটি অংক-৫

follow-upnews
0 0

কোনো একটি অায়তক্ষেত্রের দৈর্ঘ্য যদি ১০% বাড়ে এবং প্রস্থ যদি ২০% বাড়ে তাহলে ক্ষেত্রফল কত পারসেন্ট বাড়ে?

ক. ৩২%                          খ. ২৫%                             গ. ৩৫%                                 ঘ. ৪০%

সমাধান: আয়তক্ষেত্র বলুক আর বর্গক্ষেত্র বলুক, দৈর্ঘ্য এবং প্রস্থ উভয়টাই ১০ ধরতে হবে। ১০ ধরার কারণ হচ্ছে, ক্ষেত্রফল ১০০ রাখার জন্য। তাহলে কত শতাংশ ক্ষেত্রফল বাড়ল সেটি আর পরে আলাদাভাবে হিসেব করা লাগে না। তাহলে দৈর্ঘ্য ১০% বাড়লে নতুন দের্ঘ্য হবে ১১; প্রস্থ ২০% বাড়লে নতুন প্রস্থ হবে ১২। ক্ষেত্রফল হবে ১১Χ১২ = ১৩২। তাহলে ৩২% বাড়ল। ১১ Χ ১২ =১৩২ -এটা দ্রুত পারা গেল, কারণ, ১১Χ১১ = ১২১, তাহলে ১১Χ১২ মানে ১২১ এর সাথে ১১ যোগ হয়েছে। পারসেন্টেজ দ্রুত হিসেব করতে হয় ১০ ভিত্তিক ধরে। যেমন, ২০% মানে প্রতি ১০-এ ২, ২৫% মানে প্রতি ১০-এ ২.৫ -এরকম।

৪০ এর ১৭% = কত হবে?

সমাধান: এটা করতে ৫ সেকেন্ডের বেশি লাগবে না। ১৭% মানে ১০-এর মধ্যে ১.৭; ৪০-এর মধ্যে ৪টি ১০ আছে, তাহলে ৪০ এর ১৭% = ৪*১.৭ = ৬.৮। ৪ এর সাথে ১.৭ কীভাবে দ্রুত মনে মনে গুণ করা যায়? ৪ সাতারোং ৬৮, এক অংক পরে দশমিক। আবার ৪ এককে ৪+২.৮ = ৬.৮। যেকোনো একভাবে করলেই হয়।


ম্যাথ প্লেদিব্যেন্দু দ্বীপ

Next Post

তোমার বেলায় যে ঘোর কাটে না

♣ অবহেলা সইতে পারি না কোনোদিন। তবু তোমার বেলায় যে ঘোর কাটে না! ♣ এ রূপ আমি ভুলতে পারি না যে— সীমার মাঝে অসীমের আহ্বান শুনি। ♣ হাঁটতে শিখিনি আজও, তবু দৌঁড়ে আসি রোজ প্রাতে তোমার পথে। তুমি ঘুমাও তখন তোমার সকল রাত জাগা ক্লান্তিতে। ♣ এভাবে আমার শুধু দুঃখ […]
Shahida Sultana

এগুলো পড়তে পারেন