হিসেব দ্রুত করতে পারলে এই অংকটি করতে লাগবে মাত্র ৩০ সেকেন্ড

follow-upnews
0 0

প্রশ্ন: বনভোজনে যাওয়ার উদ্দেশ্যে একটি কারখানার কিছু কর্মচারীর প্রত্যেকে ভাড়ার টাকা সমানভাবে বহন করার শর্তে ২৪০০ টাকায় একটি বাস ভাড়া করা হলো। ১০ জন কর্মচারী বনভোজনে না যাওয়ায় মাথা পিছু ভাড়া ৮ টাকা বেশি পড়লো। কতজন কর্মচারী বনভোজনে গিয়েছিলেন?


এ ধরনের অংক পরীক্ষায় আসলে সহজে করে দেওয়া সম্ভব নয়। রাশি ধরে করতে গেলে সময় নষ্ট হয়। আমার ব্যক্তিগত বিশ্বাস হচ্ছে প্রত্যেকটি অংকই কোনো না কোনো অভিনব নিয়মে করা যাবেই। এই অংকটির ক্ষেত্রেও তেমন একটি নিয়ম বের করা সম্ভব হয়েছে।

খেয়াল করুণ- বলা হয়েছে বাসের ভাড়া ২৪০০ টাকা, এবং মাথাপিছু সবাই সমান ভাড়া দিবে।
২৪০০ ‘র উৎপাদকগুলো বের করুণ- ২৪ * ১০০ = ২৪ * ৫০ * ২
সবগুলো উৎপাদক বের করার দরকার নেই। ২৪০০ কে এমন দুটি সংখ্যায় ভাঙতে হবে, যে দুটি সংখ্যা গুণ করলে ২৪০০ হয়, এবং গুণ করলে ২৪০০ হয় এমন সংখ্যাগুলোর মধ্যে ঐ দু্টিই সবচেয়ে কাছাকাছি। একেক্ষে সংখ্যা দুটি হচ্ছে ৪৮ এবং ৫০।
উত্তর হবে হয় ৪৮ অথবা ৫০। অপশনে যদি একটি থাকে তাহলে তো সহজেই হয়ে গেল। আর যদি দুটিই অপশনে থাকে, তাহলে ভাগ করে দেখতে হবে।
যেমন, ৫০ জন গেলে ভাড়া পড়েছে মাথাপিছু ৪৮ টাকা করে। আরো ১০ জন বেশি গেলে (৬০ জন গেলে) ভাড়া পড়ত ৪০ টাকা করে। অতএব, ১০ জন কম যাওযায় খরচ ৮ টাকা করে বেশি পড়েছে। অতএব, উত্তর: ৫০।


দিব্যেন্দু দ্বীপ

Next Post

একটি ব্যাংকের কর্মচারীদের ৭০% নারী এবং ৬০% বিবাহিত। পুরুষের ২/৩ অংশ যদি অবিবাহিত হন, নারীদের কতভাগ বিবাহিত?

ধরা যাক, মোট কর্মচারী ১০০ জন। অতএব, নারী = ৭০ জন। এবং পুরুষ = ৩০ জন। মোট ৬০ জন বিবাহীত এবং পুরুষের ২/৩ অংশ বিবাহীত। অতএব ২০ জন পুরুষ বিবাহীত। অতএব, নারী বিবাহীত = ৬০-২০ = ৪০ জন। অতএব নারীদের ৪/৭ অংশ বিবাহীত।

এগুলো পড়তে পারেন